• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

অতিরিক্ত ভাড়া আদায়ে জরিমানা, অবরুদ্ধ ভ্রাম্যমাণ আদালত

প্রকাশ:  ১৩ মে ২০২২, ০০:২৪
নিজস্ব প্রতিবেদক

বগুড়া-ঢাকা রুটে দূরপাল্লার বাসে বেশি ভাড়া আদায়ের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয় কয়েকটি পরিবহনকে। এ সময় জরিমানার টাকা ফেরতের দাবিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবরুদ্ধ এবং সড়ক অবরোধ করেন পরিবহন শ্রমিকরা।

বৃহস্পতিবার (১২ মে) সকাল সাড়ে ১১টার দিকে শহরের ঠনঠনিয়া বাস টার্মিনালে এ ঘটনা ঘটে।

অভিযোগ থেকে জানা যায়, বগুড়া থেকে ঢাকা রুটে নন-এসি কোচের নির্ধারিত ভাড়া ৪৫০ টাকা। তবে ঈদের পর কাউন্টার থেকে ভাড়া আদায় করা হচ্ছে ৫৫০ টাকা। বৃহস্পতিবার ঠনঠনিয়া টার্মিনালে অভিযানে বেশি ভাড়া নেওয়ার প্রমাণ পান ভ্রাম্যমাণ আদালত। পরে শ্যামলী পরিবহনের ম্যানেজার কামাল হোসেনকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া শাহ ফতেহ আলী ও একতা পরিবহনেও অতিরিক্ত ভাড়া আদায়ের প্রমাণ পাওয়া যায়। তবে সেখানে অভিযান চালাতে গেলে পরিবহন শ্রমিকরা সড়ক অবরোধ করেন এবং বাস চলাচল বন্ধ করে দেন।

বগুড়া বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম সেখানে গেলে শ্রমিকরা আরও উত্তেজিত হয়ে ওঠেন। তারা জরিমানার অর্থ আদালতকে ফেরত দিতে চাপ দেন। আমিনুল ইসলাম বলেন, ভ্রাম্যমাণ আদালত আসার আগে পরিবহন সংগঠনের কাউকে জানানো হয়নি। তারা এসে অযাচিতভাবে জরিমানা করেছেন। এই টাকা ফেরত দিতে হবে।

পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহায়তাকারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী টার্মিনাল ছাড়তে গেলে তাদের গাড়ি আটকে দেন পরিবহন শ্রমিকরা। খবর পেয়ে সদর থানার ওসি সেলিম রেজা ঘটনাস্থলে যান। তিনি পরিবহন শ্রমিক নেতা আমিনুলের সঙ্গে আলোচনা করে সব সমস্যার আইনগত সমাধানের আশ্বাস দেন। দুপুর ১টার দিকে মোটর মালিক নেতা আমিনুলের নির্দেশে অবরোধ তুলে নেন শ্রমিকরা।এরপরই নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনাস্থল ত্যাগ করেন।

এ বিষয়ে দূরপাল্লার বাস কাউন্টারে থাকা কর্মীদের দাবি, ১৫ মে পর্যন্ত বগুড়া থেকে ঢাকার বাস ভাড়া ৫৫০ টাকা করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাস মালিক-শ্রমিক সংগঠন। এ কারণে বেশি ভাড়া নেওয়া হচ্ছে।

ভ্রাম্যমাণ আদালতের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খালিদ বিন মনসুর জানান, অতিরিক্ত মূল্যের টিকিট পাওয়ায় শ্যামলী পরিবহনকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। অন্য কাউন্টারগুলোকে সরকার নির্ধারিত মূল্য ৪৫০ টাকায় টিকিট বিক্রি করতে বলা হয়েছে। কারণ, সরকারের অনুমতি ছাড়া বাস সংগঠন এককভাবে ভাড়া বাড়ানো সিদ্ধান্ত নিতে পারে না।

জরিমানার টাকা ফেরত দেওয়ার বিষয়ে তিনি জানান, একটা রায় ঘোষণা হলে সেই অর্থ ফেরত দেওয়ার কোনো সুযোগ নেই। তবে রায়ে কারও আপত্তি থাকলে অতিরিক্ত জেলা প্রশাসক (এডিএম) বরাবর আপিল করতে পারবেন। বাস কাউন্টার পক্ষকে আমি সেই কথাও বলেছি। তারা এ বিষয়টি মেনে নিয়ে জরিমানার অর্থ পরিশোধ করেছেন।

পূর্বপশ্চিমবিডি/এনজে

অতিরিক্ত, জরিমানা,,অবরুদ্ধ,ভ্রাম্যমাণ,আদালত,অতিরিক্ত,জরিমানা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close