• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শুধু মানুষ না, গাড়িও সয়াবিন তেল খাচ্ছে: বাণিজ্য সচিব

প্রকাশ:  ২২ মে ২০২২, ১২:০৮
ফরিদপুর প্রতিনিধি

শুধু মানুষ না এখন গাড়িও সয়াবিন তেল খাচ্ছে বলে মন্তব্য করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। শনিবার (২১ মে) দুপুরে ফরিদপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তপন কান্তি ঘোষ বলেন, বিশ্বে বায়োফুয়েলের চাহিদা তৈরি হওয়ায় ব্রাজিল এখন গাড়ির জ্বালানি হিসেবেও সয়াবিন তেল ব্যবহার করছে। এজন্য তারা সয়াবিন রপ্তানি কমিয়ে দিয়েছে। আবার করোনার পর সব পোর্ট যখন খুলে যায় তখন তারা রেন্টও বাড়িয়ে দিয়েছে। বিশ্বের সবকটি বড় কন্টেইনার কোম্পানি ভাড়া অনেক বাড়িয়ে দিয়েছে।

তিনি বলেন, অনেক পণ্যেরই দাম বেড়ে গেছে। আমাদের অনেকেরই কষ্ট হচ্ছে। এজন্য সরকার টিসিবির মাধ্যমে এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে তেল, চিনি ও ডাল দিয়েছে রোজার সময়। আগামী জুনের মধ্যে পাঁচ কোটি মানুষকে টিসিবি পণ্যের আওতায় আনার চেষ্টা চলছে।

বাণিজ্য সচিব বলেন, এতোদিন বাজার থেকে কিনে ভর্তুকি মূল্যে সরকার জনগণের মাঝে টিসিবির পণ্য বিক্রি করতো। এখন সরকার সরাসরি বিদেশ থেকে আমদানি করে টিসিবির মাধ্যমে ওই পণ্য বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। এতে আমাদের ভর্তুকির পরিমাণ কমে যাবে। এই কার্যক্রম চলমান থাকবে।

দেশে সম্প্রতি তেল মজুতের বিষয়ে তিনি বলেন, কিছু ব্যবসায়ী খারাপ, কিন্তু সব ব্যবসায়ী না। এবার যেভাবে বোতল কেটে তেল বিক্রি করা দেখলাম, এটি তো মিল মালিক বা বড় ব্যবসায়ীরা করেনি।

আশির দশকে দেশের মানুষ রান্নায় সরিষার তেল ব্যবহার করতেন উল্লেখ করে তপন কান্তি ঘোষ বলেন, এখন সবাই সয়াবিন তেল ব্যবহারে অভ্যস্ত হয়ে গেছে। সরকার বিকল্প ব্যবহারের গুরুত্ব তুলে ধরতে চিন্তাভাবনা করছে। এজন্য সরিষা, বাদাম, তেল, তিশি, রাইস ব্রান্ডের তেলের ব্যবহার বাড়াতে হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাণিজ্য সচিব,তেল,সয়াবিন,গাড়ি,মানুষ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close