• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

খুলনায় মৌসুমি ব্যবসায়ীদের দখলে চামড়ার বাজার

প্রকাশ:  ১১ জুলাই ২০২২, ১৭:১১
খুলনা প্রতিনিধি

খুলনায় এবছর ঈদুল আযহায় কোরবানির চামড়ার বাজার ছিলো মৌসুমি ব্যবসায়ীদের দখলে। এমনকি মৌসুমী ব্যবসায়ীদের দৌরাত্বে অধিকাংশ চামড়া কিনতেই পারেনি প্রকৃত চামড়া ব্যবসায়ীরা।

প্রকৃত ব্যবসায়ীদের অভিযোগ, মৌসুমী ব্যবসায়ীরা সরকার নির্ধারিত দরের তুলনায় অধিক মূল্যে চামড়া কিনছেন। ফলে একদিকে প্রকৃত ব্যবসায়ীরা ট্যানারি মালিকদের থেকে বকেয়া টাকা না পাওয়ায় অর্থ সংকটে কিনতে পারেননি চামড়া। মূলত এ সুযোগটি ব্যবহার করেছে মৌসুমী ব্যবসায়ীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, খুলনার শেখ পাড়া একসময় চামড়া পট্টি হিসেবেস র্বজন পরিচিত ছিল। তবে কালের বিবর্তনে নানা সংকটে সেখান থেকে অনেকেই বাধ্য হয়ে ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হয়েছেন। পেশা বদলও করেছেন ব্যবসায়ীদের অনেকেই। আর যারা কোনরকম টিকে রয়েছেন তারাও এ বছর অর্থ সংকটের কারণে চামড়া কিনতে পারেননি।

চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি অব্দুস সালাম ঢালী জানান, অর্থ সংকটে তারা এবারও চামড়া কিনতে পারেননি। গত কয়েকদিন আগে সরকার চামড়ার প্রতি বর্গফুট ৪৪ টাকা দর নির্ধারণ করে দেয়। সে দরে চামড়া ক্রয় করতে শুরু করেন তারাও।

তবে রোববার (১০ জুলাই) ঈদের দিন দুপুরে কয়েকটি গাড়ি এসে সরকার নির্ধারিত দরের অধিক মূল্যে চামড়া কিনে নিয়ে যায়।

ব্যবসায়ী সমিতির কোষাধ্যক্ষ বাবর আলী জানান, কালের বিবর্তনে শেখ পাড়া থেকে চামড়ার ব্যবসা হারাতে বসেছে। অস্থায়ীভাবে তারা হাতে গোনা কয়েকজন ব্যবসায়ীরা এ ব্যবসা টিকিয়ে রেখেছেন। ঢাকার কয়েকটি ট্যানারি মালিকের কাছে ব্যবসায়ীদের অনেক টাকা আটকে রয়েছে। ঈদের দিন রোববার খুলনার ৭ জন ব্যবসায়ীরা স্তায় দাঁড়িয়ে অস্থায়ী দোকান করে চামড়া ক্রয় করছিল। হঠাৎ কয়েকটি নামী দামি কোম্পানীর প্রতিনিধিরা এসে বেশী দামে চামড়া কিনে নিয়ে যায়। এতে করে প্রকৃত ব্যবসায়ীরা হয়েছেন বঞ্চিত।

চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কার্তিক ঘোষ অভিযোগ করে বলেন, চামড়ার ব্যবসা এখন আর প্রকৃত ব্যবসায়ীদের হাতে নেই। এখন মৌসুমী ব্যবসায়ীদের হাতেই সব। এর আগে ট্যানারি মালিকরা সরাসরি তাদের থেকে চামড়া ক্রয় করত। এখন পুঁজি সংকটে বিক্রেতাদের নগদ টাকা দিতে পারেননা তারা। তাছাড়া কোরবানির মৌসুম এলে ঢাকার বিভিন্ন কোম্পানী মাদ্রাসার সাথে সরাসারি যোগাযোগ করে সেখান থেকে চামড়া কিনছেন।

সেখান থেকে তারা ৮০০ টাকা দরে কিনে নিচ্ছেন চামড়া। যার ফলে বিক্রেতারা ব্যবসায়ীদের কাছে সরাসরি আসছেন না বলেও দাবি করেন তিনি।

খুলনায় নানা সংকটে অস্তিত্ব সংকটে থাকা চামড়ার ব্যবসাকে টিকিয়ে রাখতে ব্যবসায়ীদের জন্য নির্ধারিত স্থান দাবি করে তিনি ঢাকার কয়েকটি ট্যানারি

মালিকের থেকে খুলনার ব্যবসায়ীদের পাওনা প্রায় ৩ কোটি টাকা উদ্ধারে দ্রুত সরকারে হস্তক্ষেপের অনুরোধ করেন।

সংকট নিরসনসহ মৌসুমি ব্যবসায়ীদের অপতৎপরতা বন্ধের ব্যবস্থা না করতে পারলে অচিরেই খুলনা থেকে চামড়ার ব্যবসা হারিয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/নাদীর/এআই

খুলনা,কোরবানির চামড়া

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close