• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের কোন বিকল্প নেই: উপমন্ত্রী

প্রকাশ:  ২২ জুলাই ২০২২, ১৯:৩৫
খুলনা প্রতিনিধি
মেলার উদ্বোধন করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-পরিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনায় আজ থেকে ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা শুরু হয়েছে।

শুক্রবার (২২ জুলাই) সকালে খুলনা সার্কিট হাউস মাঠে মেলার উদ্বোধন করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

খুলনা জেলা প্রশাসন ও সুন্দরবনের পশ্চিম বন বিভাগের যৌথ আয়োজনে প্রধান অতিথির বক্তৃতায় উপমন্ত্রী বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। জনগণের মধ্যে ব্যাপক প্রচারের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ ও বৃক্ষরোপণ বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে।

তিনি আরও বলেন, ‘আমরা কোন না কোন ভাবেই সবুজের ওপর নির্ভর করে বেঁচে আছি। অধিক পরিমাণে বৃক্ষরোপণ করে সব ধরণের প্রাণিকে বাঁচাতে হবে। এখন যে পরিমাণ ছাদ-বাগান করা হচ্ছে তা পরিবেশের জন্য একটি ভাল দিক। পরিবেশ রক্ষায় বৃক্ষ নিধন থেকে সকলকে বিরত থাকতে হবে।’

২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর থেকে প্রকৃতি-পরিবেশসহ সকল কিছু রক্ষা করে ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর একটি দেশ উপহার দিতে চেষ্টা করে যাচ্ছেন বলেও জানান তিনি।

খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা করেন, খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ শহিদুল ইসলাম, বন সংরক্ষক মিহির কুমার দে, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান।

এ আয়োজনে অতিথিদের স্বাগত জানায় বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন। অনুষ্ঠানে নার্সারি মালিক সমিতির সভাপতি এসএম বদরুল আলম রয়েলও উপস্থিত ছিলেন।

এর আগে উপমন্ত্রীর নেতৃত্বে নগরীর শহিদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে সার্কিট হাউস মাঠে আয়োজিত মেলায় এসে শেষ হয়। এ র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

উল্লেখ্য প্রতিদিন সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত ৬০ টি স্টল সংযোজিত বৃক্ষমেলাটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

পূর্বপশ্চিমবিডি/নাদীর/এআই

খুলনা,বৃক্ষরোপণ অভিযান,বৃক্ষ মেলা,পরিবেশ উপমন্ত্রী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close