• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

খুলনায় জনবল সংকটে ব্যাহত স্বাস্থ্য সেবা

প্রকাশ:  ০৭ আগস্ট ২০২২, ১৫:২৪ | আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১৫:২৭
খুলনা প্রতিনিধি

খুলনা সিভিল সার্জন কার্যালয়ের আওতাধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে নির্ধারিত আউটসোর্সিং কর্মচারী নিয়োগ না হওয়ায় ব্যাহত হচ্ছে স্বাস্থ্য সেবা।

২১৪ জন আউটসোর্সিং কর্মচারীর চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর নতুন করে জনবল নিয়োগ না দেয়ায় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে গিয়ে সেবা পাচ্ছেন না সাধারন মানুষ।

খুলনা জেনারেল হাসপাতাল (সদর হাসপাতাল), জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আরবান ডিসপেনসারী, টিবি ক্লিনিক, সংক্রামনব্যধি হাসপাতালে সর্বোমোট ২১৪ জন আউটসোর্সিং কর্মচারী কর্মরত ছিলেন।

২০২১-২২ সালে দায়িত্বে ছিলেন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স কন্ট্যাক্ট ক্লিনিং সার্ভিসেস লিঃ এর মালিক মোঃ হেমায়েত হোসেন ফারুক । ২০২২-২০২৩ অর্থবছরে তাকবীর এন্টারপ্রাইজ ২১৪ জন আউটসোর্সিং কর্মচারী নিয়োগের কাজ পেলেও পূর্বের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স কন্ট্যাক্ট ক্লিনিং সার্ভিসেস লিঃ-এর মালিক মোঃ হেমায়েত হোসেন ফারুক উচ্চ আদালতে রিট পিটিশনটি দাখিল করলে ( যার নং- ৭৬০০/২০২২) গত ৩০ জুন সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মোঃ আক্তারুজ্জামানের যৌথ বেঞ্চ খুলনা সিভিল সার্জন কার্যালয়ের আওতাধীন বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে নতুন করে আউটসোর্সিং কর্মচারী নিয়োগের ওপরে ৬ মাসের নিষেধাজ্ঞা দিয়েছিলেন।

এরপর গত ১লা আগস্ট সুপ্রীমকোর্টের আপিল বিভাগের চেম্বারকোর্ট নিষেধাজ্ঞাটি স্থগিত করেছেন। এই আদেশের পর নিয়োগ প্রক্রিয়া এখন পর্যন্ত চালু না হওয়ায় মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা।

এ ব্যাপারে খুলনার সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ জানান, পূর্বের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স কন্ট্যাক্ট ক্লিনিং সার্ভিসেস লিঃ এর মালিক মোঃ হেমায়েত হোসেন ফারুক উচ্চ আদালতে ভুল ব্যাখ্যা দিয়ে রিট পিটিশন করেছিলেন। যার প্রেক্ষিতে উচ্চ আদালত ৬ মাসের নিষেধাজ্ঞা দিয়েছিলেন। পরবর্তিতে এই রিটের বিরুদ্ধে আপীল করলে সুপ্রীমকোর্টের আপিল বিভাগের চেম্বারকোর্ট ওই নিষেধাজ্ঞা স্থগিতাদেশ দিয়েছেন।

বর্তমানে ২১৪ জন আউটসোর্সিং কর্মচারীর নিয়োগে আর কোন বাধা নেই।

তবে নতুন কর্মচারী নিয়োগ না হওয়ায় জনবল সংকটে স্বাস্থ্যসেবা প্রদানে কিছুটা অসুবিধা হতে পারে।

তিনি আরও জানান, স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠান গুলো থেকে সাধারন মানুষ যাতে করে কাঙ্খিত স্বাস্থ্যসেবা নিতে পারেন সে বিষয়ে খেয়াল রেখে আইনগত নির্দেশনা ও বিধিবিধান মেনেই দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলেও জানিয়েছেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/নাদীর/এআই

খুলনা,স্বাস্থ্যসেবা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close