• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাভারে সাংবাদিকদের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশ:  ১২ আগস্ট ২০২২, ২২:৩৮
নিজস্ব প্রতিবেদক

সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিকদের বিরুদ্ধে অপপ্রচার ও ষড়যন্ত্রের প্রতিবাদে সাভারে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন সাংবাদিকরা। শুক্রবার দুপুরে সাভার উপজেলা পরিষদের সামনে অনুষ্ঠিত কর্মসূচিতে অংশ নেন স্থানীয় সংবাদ কর্মীরা।

এ সময় বক্তারা বলেন, আশুলিয়ায় বাড়িতে ঢুকে হামলা মারধর ও লুটপাটের ঘটনায় পাথালিয়া ইউনিয়ন পরিষদের সদস্য শফিউল আলম সোহাগ গ্রেপ্তারের সংবাদ প্রকাশের পর উদ্দেশ্য প্রণোদিতভাবে কয়েকজন সাংবাদিককে নিয়ে ভয়ংকর অপপ্রচারে লিপ্ত হন গ্রেপ্তার ইউপি সদস্যের ভাই শামীম ও তার অনুসারীরা। সাংবাদিকদের ছবি বিকৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়ানো হয় বিভিন্ন অপপ্রচার। যা তথ্যপ্রযুক্তি আইন ও ডিজিটাল নিরাপত্তা আইনে ভয়ংকর অপরাধের শামিল। তাই এ ধরনের কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, সংবাদ প্রকাশের মাধ্যমে তাদের অপকর্মের বিষয়টি ব্যাপক চাঞ্চলের সৃষ্টি হওয়ায় এখন সাংবাদিকদের বিরুদ্ধে ক্ষিপ্ত হয়ে উঠেছে সন্ত্রাসীরা। বিষয়টি সংবাদপত্রের স্বাধীনতা ও গণমাধ্যমের মত প্রকাশের ক্ষেত্রে বড় অন্তরায়।মানববন্ধন থেকে এসব অপপ্রচারের উস্কানি দাতা সামিউল আলম শামীমের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে আগামী ২৪ ঘন্টার আল্টিমেটাম দেন সাংবাদিকরা।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ ২৪ টিভি'র প্রতিবেদক নাজমুল হুদা, ভোরের পাতা ও গ্লোবাল টেলিভিশনের প্রতিবেদক তোফায়েল হোসেন তোসানি, মফস্বল সাংবাদিক ফোরামের সভাপতি আবু আহমেদ জাফর, দৈনিক মানবকন্ঠের সাদ্দাম হোসেন, জি টিভির প্রতিবেদক শরীফ শেখ, এশিয়ান টিভির ওমর ফারুক, আলোকিত বাংলাদেশের জাহিন সিংহ, ডেইলি সানের প্রতিবেদক মেহেদী হাসান মানিক ও ভুক্তভোগী সাংবাদিক সোহেল রানা।

অন্যান্যের মধ্যে মোহনা টিভির প্রতিবেদক জিয়া উদ্দিন জাহিদ, যায় যায় দিনের প্রতিবেদক আরজু মীর, সময়ের আলোর দেওয়ান মো. ইমন, সংবাদ সারাবেলার রেদোয়ান হাসান, স্বদেশ বিচিত্রার সহকারী সম্পাদক নাসিম খান, সাংবাদিক বিপ্লব শান্ত, ইমরান হাসান নিলয়, শরিফুল হক, কাজী সাইফুদ্দিন, টিটু সৈকত সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধন থেকে সারা দেশের নির্যাতিত সাংবাদিকদের সঙ্গে একাত্মতা পোষণ করে সাংবাদিকদের পেশাদারিত্বের নিরাপত্তা ও সংবাদ মাধ্যম ও সংবাদকর্মীদের যেকোনো দাবির সাথে সরব থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন বক্তারা। পরে ঢাকা-আরিচা মহাসড়কে বিক্ষোভ করেন সাংবাদিকরা।

উল্লেখ্য, গত মঙ্গলবার রাতে আশুলিয়ার নিরিবিলি এলাকায় দু'শতাধিক লোক নিয়ে একটি বাড়িতে হামলা চালান পাথালিয়া ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য শফিউল আলম সোহাগ। এ ঘটনায় হামলা ভাঙচুর, লুটপাট ও নারীদের শ্লীলতাহানির অভিযোগে ভুক্তভোগীর দায়েন করা মামলায় ইউপি সদস্যসহ ৮ জনকে গ্রেপ্তার করে আশুলিয়া থানা পুলিশ। সংবাদ প্রকাশের পর এনিয়ে ব্যাপক চাঞ্চল্যেও সৃষ্টি হলে সাংবাদিকদের বিভিন্নভাবে হুমকি প্রদান ও ছবি বিকৃত করে ফেসবুকে অপপ্রচার শুরু করেন গ্রেপ্তার ইউপি সদস্যের ভাই শামীম ও তার অনুসারীরা।

এই শামীমের বিরুদ্ধে বিদেশ থেকে মোবাইল আমদানির আড়ালে এলএসডি নামক ভয়ংকর মাদক সরবারহের অভিযোগ রয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এআই

সাভার,সাংবাদিকদের বিরুদ্ধে অপপ্রচার

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close