• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পাহাড়ে মিলল দুর্লভ হলুদ কচ্ছপ

প্রকাশ:  ৩০ আগস্ট ২০২২, ১৭:৪১
নিজস্ব প্রতিবেদক

হলুদ পাহাড়ি কচ্ছপ মহাবিপন্ন সরীসৃপ প্রাণী। উভচর এই কচ্ছপ বর্তমানে বিলুপ্তির পথে। তবে প্রতিকূল প্রাকৃতিক পরিবেশেও কোথাও কোথাও এদের দেখা মেলে। সম্প্রতি খাগড়াছড়ির মাটিরাঙার উলিটিলা এলাকায় এই মহাবিপন্ন পাহাড়ি হলুদ কচ্ছপের দেখা মিলেছে।

হলুদ পাহাড়ি কচ্ছপকে চাকমা ভাষায় বলা হয় পারবো ডুর। এদের ইংরেজি নাম Elongated Tortoise। বৈজ্ঞানিক নাম Indotestudo elongata। এরা লম্বায় ৩৩ সেন্টিমিটার পর্যন্ত হয়। ওজনে প্রায় ৩ কেজি। বর্ষায় এরা ডিম পাড়ে। ৩ থেকে সাড়ে ৫ মাস পর ছানা বের হয়। অপ্রাপ্তবয়স্ক কচ্ছপ ৫ থেকে ৭ সেন্টিমিটার পর্যন্ত হয়।

ছয় বছর ধরে মাটিরাঙার উলিটিলা এলাকায় প্রাকৃতিক বন ও বণ্যপ্রাণী রক্ষায় কাজ করছে ‘পিটাছড়া বন ও বণ্যপ্রাণী সংরক্ষণ উদ্যোগ’ নামের একটি সংগঠন।

সংগঠনের প্রধান স্বেচ্ছাসেবী মাহফুজ রাসেল বলেন, হলুদ পাহাড়ি কচ্ছপ উভচর প্রাণী হলেও এরা ডাঙায় বেশি থাকে। গুল্মজাতীয় খাবার এদের প্রিয়। ডাঙায় থাকে বলে মানুষ মাংসের কারণে এ কচ্ছপ শিকার করে। ফলে এর সংখ্যা কমছে। নিরামিষভোজী এ কচ্ছপের মূল খাবার সবুজ ঘাস, লতা পাতা, ফুল ও ফল। তবে পাহাড়ি এলাকায় বন ধ্বংসের পাশাপাশি ঝোপঝাড় কেটে সাবাড় করে ফেলা হচ্ছে। এতে কচ্ছপসহ অন্যান্য বন্যপ্রাণীর আবাসভূমি বিপন্ন হচ্ছে।

মাহফুজ রাসেল আরও বলেন, বিশ্বব্যাপী এই কচ্ছপ সংকটাপন্ন হলেও আমাদের দেশে এটি মহাবিপন্ন। বণ্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুসারে এটি সংরক্ষিত প্রাণী। সম্প্রতি উলিটিলা এলাকায় প্রথমবারের মতো কচ্ছপটি দেখতে পাই। পরে কচ্ছপের খোলসে সাংকেতিক চিহ্ন দিয়ে তা বনে অবমুক্ত করে দেওয়া হয়।

বাংলাদেশের প্রখ্যাত বন্যপ্রাণী গবেষক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনিরুল এইচ খান বলেন, পাহাড়ি হলুদ কচ্ছপ খুব কমই দেখা যায়। এরা বনের ঝোপঝাড়ে থাকতে পছন্দ করে। পার্বত্য চট্টগ্রাম ও বৃহত্তর সিলেটের পাহাড়ি বন এদের বিচরণ ভূমি। কিন্তু বন উজাড় ও শিকারের কারণে পাহাড়ি হলুদ কচ্ছপ মহাবিপন্ন। খাগড়াছড়ি বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হুমায়ন কবির জানান, হলুদ পাহাড়ি কচ্ছপ খুবই দুর্লভ। এখন বনের ভেতরেও মানুষের বসতি হয়েছে। ফলে কচ্ছপসহ অন্যান্য বন্যপ্রাণী হত্যার শিকার হচ্ছে।

পাহাড়ি হলুদ কচ্ছপ ডাঙায় থাকে বলে মানুষ এটা শিকার করে খায়। খাগড়াছড়িসহ পার্বত্য চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজারের পাহাড়ি এলাকায় এদের দেখা মেলে। মানুষ যদি এদের না মারে তাহলে এদের প্রজনন বাড়বে। পাহাড়ি হলুদ কচ্ছপ আমাদের দেশের প্রচলিত বন আইনেও সংরক্ষিত রয়েছে। কেবল বাংলাদেশেই নয় হলুদ কচ্ছপ বিশ্বের বিভিন্ন দেশেও বিপন্ন। কেউ যাতে এ ধরনের কচ্ছপ শিকার করতে না পারে সেজন্য বন বিভাগ সতর্ক রয়েছে। এছাড়া কচ্ছপসহ বিভিন্ন বন্যপ্রাণী রক্ষায় মানুষের সচেতনতার কোনো বিকল্প নেই।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজার্ভেশন অব ন্যাচার (আইইউসিএন) পাহাড়ি হলুদ কচ্ছপকে লাল তালিকাভুক্ত প্রাণী হিসেবে অন্তর্ভুক্ত করেছে বলেও জানিয়েছেন এই বন কর্মকর্তা।

বাংলাদেশ ছাড়াও এটি ভারত, নেপাল, চীন, মিয়ানমার, লাওস, থাইল্যান্ড, কম্বোডিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়ায় দেখা যায়।

পূর্বপশ্চিমবিডি/এআই

হলুদ পাহাড়ি কচ্ছপ,খাগড়াছড়ি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close