• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জরায়ু অপারেশন প্রাইভেটে হয়, সদর হাসপাতালে নয়!

প্রকাশ:  ১২ অক্টোবর ২০২২, ১৮:০৭
লক্ষ্মীপুর প্রতিনিধি
রৌশনআরা বেগম এবং বড় বোনের মেয়ে পারভিন বেগম।

লক্ষ্মীপুরে স্ত্রী-প্রসূতি ও গাইনী চিকিৎসক জান্নাতুল ফেরদৌস রুনার বিরুদ্ধে রৌশনআরা বেগম নামে ৭০ বছরের এক বৃদ্ধাকে চিকিৎসা না দেওয়ার অভিযোগ উঠেছে। এছাড়া রুনার বিরুদ্ধে বিভিন্ন ধরণের অভিযোগ রয়েছে।

বুধবার (১২ অক্টোবর) দুপুর পৌনে ১ টার দিকে চিকিৎসা না পেয়ে বৃদ্ধা রৌশনআরা হাসপাতাল থেকে চলে যান।

এ ঘটনায় বক্তব্য জানতে সদর হাসপাতাল গেলে তিনি সাংবাদিকদের নিজকক্ষে ঢুকতে দেয়নি। ভেতর থেকেই তিনি বলেছেন, ‘এ (জরায়ু) অপারেশন প্রাইভেট হাসপাতালে হয়, এখানে (সদর হাসপাতাল) নয়’।

সচেতন মহলের ভাষ্যমতে, সদর হাসপাতাল চিকিৎসার জন্য চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান অর্জন করেছে বলে প্রচার করা হয়েছে। কিন্তু সবসময় শোনা যায়, প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য নোয়াখালী অথবা ঢাকা পাঠানো হয়েছে। তাহলে কিভাবে বিভাগীয়ভাবে প্রথম স্থান অর্জন করেন তারা। চিকিৎসক রুনা প্রায় ১২ বছর ধরে সদর হাসপাতালে রয়েছেন। জেলা শহরের বিভিন্ন প্রাইভেট হাসপাতালে তিনি অনকলে চিকিৎসা দিয়ে আসছেন। অনেকসময় নির্দিষ্ট সময়ে সদর হাসপাতালে গেলে রোগীরা তাকে পায় না বলে অভিযোগ রয়েছে।

রৌশন আরা সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের খোরশেদ মেম্বারের বাড়ির আবদুল আলীর স্ত্রী।

রৌশনআরার বড় বোনের মেয়ে পারভিন বেগম জানান, প্রায় ১২ বছর ধরে তার খালা জরায়ু রোগে আক্রান্ত। হাসপাতালের বহিঃবিভাগ থেকে টাকার টিকে সংগ্রহ করে চিকিৎসক রুনার জন্য প্রায় ৪ ঘণ্টা তারা অপেক্ষা করেছিলেন। পরে সুযোগ হয়। পরীক্ষা-নিরীক্ষা রিপোর্ট দেখেই চিকিৎসক ক্ষিপ্ত হয়ে উঠেন। চিকিৎসক তাদেরকে জানিয়ে দেয়, এ হাসপাতালে রৌশনআরার চিকিৎসা হবে না। প্রাইভেট হাসপাতালে গিয়ে অপারেশন করাতে বলেন তিনি। অনেক অনুরোধ করলেও রুনা তাদের কোন কথা শুনতে চাননি। এনিয়ে দু’বার চিকিৎসক রুনার কাছে আসেন তারা। একবারও রৌশন আরাকে কোন প্রেসক্রাইপ করা হয়নি।

রৌশনআরা বেগম বলেন, আমি অনেক গরীব। স্বামী মসজিদে ইমামতি করেন। দীর্ঘদিন ধরে অসুস্থ। বিছানায় পড়ে আছি। বোনের মেয়েকে নিয়ে হাসপাতাল এসেছি। কিন্তু ডাক্তার আমাদের তাড়িয়ে দিয়েছে। এ হাসপাতালে নাকি অপারেশন হবে না। আমাদেরকে প্রাইভেট হাসপাতাল যেতে বলেছেন। ব্যথা উঠলে কষ্ট সহ্য করতে পারি না। টাকা পয়সা নাই, প্রাইভেটে কিভাবে অপারেশন করাবো। আল্লাহ ছাড়া আমাদের আর কেউ নেই।

সদর হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার আনোয়ার হোসেন বলেন, আমাদের এখানে ছোট জরায়ু অপারেশন হয়। বড় অপারেশন হয় না। হাসপাতালে সিনিয়র গাইনী চিকিৎসক না থাকায় এ সমস্যায় পড়তে হয়। তবে রুনা মেডাম রোগীকে প্রাইভেটের কথা না বলে নোয়াখালী জেনারেল হাসপাতালে পাঠাতে পারতেন। কি কারণে তিনি প্রাইভেটের কথা বলেছেন, তা আমার জানা নেই।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন আহম্মদ কবির বলেন, চিকিৎসক রোগীকে নোয়াখালীতে পাঠাতে পারতেন। প্রাইভেটের কথা তিনি বলতে পারেন না। এ ব্যাপারে কেউ আমাকে অভিযোগও করেনি। তবে ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।

লক্ষ্মীপুর,সদর হাসপাতাল,জরায়ু অপারেশন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close