• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সিত্রাং: বাউফলে গাছ ভেঙে ৩০ ঘর বিধ্বস্ত

প্রকাশ:  ২৫ অক্টোবর ২০২২, ২২:২৯
বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে পটুয়াখালীর বাউফল উপজেলার চন্দ্রদ্বীপ, কালাইয়া, বাউফল পৌরসভা, ধূলিয়া, কেশবপুর, কাছিপাড়া, নাজিরপুর ও মদনপুরা ইউনিয়নে কমপক্ষে ৩০টি ঘর বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে পুরোপুরি বিধ্বস্ত হয়েছে কমপক্ষে ৬টি ঘর। এছাড়াও ভেসে গেছে শতাধিক পুকুর ও ঘেরের মাছ। বিদ্যুৎ সঞ্চালন লাইনে গাছ পড়ে বিচ্ছিন্ন রয়েছে পুরো উপজেলার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা।

প্রাণ প্রকৃতি ও পরিবেশ বিষয়ক বেসরকারি সংগঠন সেফ দি বার্ডস এন্ডবি এর পরিচালক এম এ বাশার বলেন, খেয়াল করলে দেখবেন এই হেলে পড়া গাছগুলোর অধিকাংশই চাম্বল রেইন্ট্রি এবং মেহেগুনী। অনেকেই বাড়ির আঙিনায় এ ধরণের গাছ লাগান। এসব গাছের শিকড় গভীর না হওয়ায় ভারি বর্ষণ হলে মাটি আলগা হয়ে যায়, তখন হালকা বাতাসেই এই সব ভিনদেশি গাছ ভেঙে পড়ে। এ ধরনের গাছ লাগানো যে কতোটা ঝুঁকিপূর্ণ, ঘূর্ণিঝড় সিত্রাং তার প্রমাণ।

জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এসব ভিনদেশি গাছ কেটে দেশিয় প্রজাতির গাছ লাগানোর বিষয়ে সরকারের নিকট জনসচেতনতা মূলক পদক্ষেপ গ্রহণের দাবি জানান তিনি।

বাউফল উপজেলা নির্বাহি কর্মকর্তা আল আমিন বলেন, চাম্বল মেহেগুনি, রেইন্ট্রি এই বিদেশি গাছগুলোর কারণেই এবার জনসাধারণের বেশি ক্ষয় ক্ষতি হয়েছে। সড়কের পাশে এবং বসত বাড়িতে এই বিদেশি গাছগুলো লাগানো নিরাপদ নয়।

জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশকে সবসময়েই এই সাইক্লোনগুলোকে ফেইস করতে হচ্ছে এবং হবে, সেক্ষেত্রে ভবিষ্যত ঝুঁকি মোকাবেলায় এই বিষয়ে সুস্পষ্ট পরিকল্পনা প্রণয়ন করে আমাদেরকে আগাতে হবে। ক্ষতিগ্রস্থদের তালিকা করা হয়েছে, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঝড়ে ক্ষতিগ্রস্থদেরকে সহযোগিতা দেয়া হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পটুয়াখালী,সিত্রাং,বাউফল,গাছ,ঘর,বিধ্বস্ত

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close