• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

সড়কই বাসস্ট্যান্ড, তীব্র যানজটে নাকাল মানুষ

প্রকাশ:  ১১ অক্টোবর ২০২৩, ১৬:৩১
নিজস্ব প্রতিবেদক

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বাসস্ট্যান্ডের জন্য নির্দিষ্ট কোনো জায়গা না-থাকায় সড়কেই ওঠা-নামা করে যাত্রীরা। এতে দুর্ঘটনা বৃদ্ধির আশঙ্কার পাশাপাশি সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। পৌর এলাকার লাকিমোড়ে বাসের টিকিট কাউন্টার থাকায় এই যানজট আরো বৃদ্ধি পেয়েছে। এতে ব্যাপক ভোগান্তিতে পড়ছেন পথচারীরা।

ঢাকাগামী যাত্রীদের কাছে ‘বাসস্ট্যান্ড’ বলে পরিচিত শিবগঞ্জ পৌরএলাকার লাকি হল মোড়। সড়কটি বাজারে প্রবেশের একমাত্র পথ। ব্যস্ততম এ সড়কের ওপরই অবৈধভাবে গড়ে তোলা হয়েছে বাসস্ট্যান্ড। ফলে এলাকাটিতে যানজট লেগেই থাকে। এর ওপর সড়কে নিয়ন্ত্রণহীন অটোরিকশা ও ফুটপাত দখল করে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনাকারীদের দাপট তো রয়েছেই।

সম্পর্কিত খবর

    জানা গেছে সড়কের পাশের দোকানগুলো ভাড়া নিয়ে বাস মালিকরা টিকিট কাউন্টার বানিয়েছেন। দূরপাল্লার বাসগুলো সড়কের ওপরে কাউন্টারের সামনেই যাত্রী ওঠা-নামা করায়। ফলে যানজটের পাশাপাশি জায়গাটিতে হট্টগোল লেগেই থাকে। রাস্তার দুই পাশের বাসিন্দারা বাড়ির দরজা-জানালা খোলা রাখতে পারেন না শব্দ দূষণের কারণে।

    যাত্রী কামাল উদ্দিন জানান, বাসস্ট্যান্ড না থাকায় সবসময় তাদের নিরাপত্তাহীনতায় থাকতে হয়। টিকেট কেটে মালামাল নিয়ে খোলা জায়গায় বসে থাকতে হয়। যাত্রী ছাউনীও নেই। গণশৌচাগার না-থাকায় যাত্রীদের পরিজন নিয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

    স্থানীয় বাসিন্দা আখতার বলেন, প্রতিদিনই রাতে সড়কটিতে যানজট সৃষ্টি হয়। বাসস্ট্যান্ডের জন্য সুনির্দিষ্ট জায়গা না-থাকায় এ সমস্যা দেখা দিয়েছে। কর্তৃপক্ষের এ দিকে নজর দেয়া উচিত।

    একই দাবি করেন অটোরিকশা চালক সেতাউর রহমান। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের ১০টি অটোরিকশার জন্য যে জায়গা প্রয়োজন, তা একটি বাসেরই লাগে। তাছাড়া রাস্তাটি চওড়া নয়। সে কারণেই যানজট কমছে না।

    শিবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র মো. আজিজুল ইসলাম বলেন, স্থানীয় বাসিন্দাসহ পথচারীরা আমাদের কাছে অভিযোগ দেয়। আমরা উদ্যোগ নিয়েছি শিগগির বাসস্ট্যান্ডের জায়গা বরাদ্দ করে দেবো।

    দৌলতপুর-আম বাজার নতুবা স্টেডিয়ামের সামনে পৌরসভার কিছু জায়গা আছে সেখানে বাসস্ট্যান্ডের জায়গা বরাদ্দ করা যায় কি না এ নিয়ে আলোচনা হচ্ছে বলেও জানান তিনি।

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close