• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মাগুরায় আইনমন্ত্রী

সরকার নির্বাচন কমিশনকে শক্তিশালী করেছে

প্রকাশ:  ১২ অক্টোবর ২০২৩, ১৬:৫২ | আপডেট : ১২ অক্টোবর ২০২৩, ১৭:৪৫
মাগুরা প্রতিনিধি

বিএনপির আমলে প্রত্যেকটি নির্বাচনই কারচুপি হয়েছে জানিয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সে অবস্থার পরিবর্তন করে বর্তমান সরকার নির্বাচন কমিশনকে শক্তিশালী করেছে। সংবিধান অনুযায়ী আগামী দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে কোনো দল যদি নির্বাচনে না আসে তার দায় দায়িত্ব তাদেরই নিতে হবে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) মাগুরায় নতুন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন করতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বুধবার অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠকে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জন্য ২৬১টি নতুন গাড়ি কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়। একেকটি গাড়ির দাম ধরা হয়েছে ১ কোটি ৪৫ লাখ টাকা। মোট ব্যয় হবে ৩৮০ কোটি টাকা। জাতীয় নির্বাচনের সময় সাধারণত ডিসিরা রিটার্নিং কর্মকর্তা এবং ইউএনওরা সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন।

আনিসুল হক বলেন, সরকার একটা নিষেধাজ্ঞা দিয়েছিলো গাড়ি কেনা বন্ধ রাখার জন্য। সেই নিষেধাজ্ঞা এই নির্বাচনের প্রয়োজনে শিথিল করা হয়েছে বলেই ২৬১টি গাড়ি কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এটা অত্যন্ত প্রয়োজন। কারণ সুষ্টু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য যাদেরকে এই গাড়ি দেওয়া হচ্ছে তারা অপরিহার্য।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ে এ সরকারের অধীনেই নির্বাচন অনুষ্ঠিত হবে। সরকার চায় সব দল নির্বাচনে অংশগ্রহণ করুক। তবে কোনো দল নির্বাচনে অংশ নেবে কি নেবে না এটা তাদের ব্যপার। নির্বাচন অংশগ্রহণমূলক হোল কিনা এটা জনগণ নির্ধারণ করবে। জনগণ অংশ নিলেই নির্বাচন অংশগ্রহণমূলক হবে।

সকালে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন করতে মাগুরায় আসেন আইনমন্ত্রী আনিসুল হক। দুপুর ১২টার দিকে ৪৩ কোটি ৯৫ লাখ টাকা ব্যায়ে ৮ তলা বিশিষ্ট ভবনের ফলক উন্মোচন করেন তিনি। নতুন ভবনটির বিভিন্ন কক্ষ পরিদর্শন শেষ ভবনের সামনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন আইনমন্ত্রী।

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোঃ গোলাম সারওয়ারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মাগুরা ১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, মাগুরা ২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার, ৬৪ জেলা সদরে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মান প্রকল্পের প্রধান সমন্বয়ক (যুগ্ম সচিব) বিকাশ কুমার সাহা, মাগুরার সিনিয়র জেলা ও দায়রা জজ অমিত কুমার দে, জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুণ্ডু, জেলা আওয়ামী লীগের সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তাহ, খুলনা গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী, আবুল কাশেম মোঃ শাহজালাল মজুমদার ও জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ শফিকুল ইসলাম বাবলু।

বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে পুরোনো ভবনে বিচার কাজ চলছিল। কক্ষ সংকটে বিচারক ও বিচার প্রার্থীরা নানা সমস্যায় ভুগছিলেন। নতুন এই ভবন চালু হওয়ার ফলে আদালতের মামলা জট কমবে। বিচার প্রার্থীরা উপকৃত হবে। বিকেলে মাগুরা সদর উপজেলার কাটাখালী মাধ্যমিক বিদ্যালয় মাঠে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় অংশ নেওয়ার কথা রয়েছে আইনমন্ত্রী আনিসুল হকের।

মাগুরা গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৭ সালে ১২তলা ফাউন্ডেশনের এই ভবন নির্মানের কাজ শুরু হয়। ৪৩ কোটি ৯৫ লাখ ৯২ হাজার টাকায় এই ভবনের ৮তলা পর্যন্ত কাজ শেষ হয়েছে। ১ লাখ ১১ হাজার ১৩৬ বর্গফুট আয়তনের এই ভবনে ৮টি এজলাস, ক্যাফেটরিয়ে, পুরুষ ও নারীদের জন্য আলাদা হাজতখানা, লাইব্রেরী, ব্রেস্ট ফিডিং কক্ষসহ নানা বিভিন্ন রকম কক্ষ রয়েছে।

ভবনটি চালু হওয়ার ফলে মাগুরার আদালতের এজলাস সংকট সমাধান ও মামলা জট নিরসন হবে বলে আশা করেন সংশ্লিষ্ট।

বিকেলে জেলা আওয়ামী লীগ আয়োজিত উন্নয়ন জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইনমন্ত্রী আনিসুল হক।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মাগুরা,আইনমন্ত্রী,অংশ,নির্বাচন,দল,সংবিধান,নির্বাচন কমিশন,সরকার

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close