• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

নভেম্বরজুড়ে ট্যাক্স সেবা আরও দ্রুত দিতে উৎসব আয়োজন

প্রকাশ:  ০১ নভেম্বর ২০২৩, ২০:১০
সাভার প্রতিনিধি

আয়কর রিটার্ন গ্রহণ ও কর সেবা আরও সহজ ও গতিশীল করতে নভেম্বর মাসজুড়ে উৎসবের আয়োজন করেছে কর অঞ্চল-১২-এর সাভার ও ধামরাই সার্কেল। এ উপলক্ষে সাভারের গেন্ডা এলাকায় নিজেদের পুরো কার্যালয় সাজিয়েছে কর্তৃপক্ষ।

কর কর্মকর্তারা বলছেন, স্বাভাবিকভাবে আয়কর গ্রহণ ও কর সেবায় কিছু প্রক্রিয়া থাকে, যেগুলো সময়সাপেক্ষ। যেমন, নথিপত্র গোছানো ও ব্যাংকে টাকা জমা ও আয়কর সম্পর্কে জানতে গ্রাহকদের একাধিক জায়গায় যেতে হয়। তবে নভেম্বর মাসজুড়ে চলবে ওয়ান স্টপ সার্ভিস (তথ্য ও সেবা মাস-২০২৩)।

তারা বলছেন, এ ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে একজন গ্রাহক আয়কর সম্পর্কিত সব সেবা একটি ডেস্কেই পেয়ে যাবেন। সেখানেই আয়কর জমাসহ সব তথ্য ও সেবা পাবেন গ্রাহকরা। তাদের এখান থেকে পরামর্শ ও সরাসরি সহযোগিতা করা হবে। ফলে গ্রাহক আয়কর প্রক্রিয়া সহজে শেষ করতে পারবেন।

বুধবার (১ নভেম্বর) সরেজমিনে ঢাকা কর অঞ্চল-১২ (সার্কেল ২৫৮ সাভার ও ২৫১ ধামরাই) এর কার্যালয়ে গিয়ে দেখা যায়, পুরো কার্যালয়টি রঙিনভাবে সাজানো হয়েছে। সাঁটানো হয়েছে ব্যানার ফেস্টুন, টাঙানো হয়েছে বেলুন। কর্মকর্তাদের মধ্যেও বিরাজ করছে উৎসবমুখর আমেজ। গ্রাহকরাও প্রয়োজন মতো সেবা দ্রুততর সময়ে পেয়ে যাচ্ছেন। স্বস্তিতে আয়কর দিতে পারায় আনন্দ প্রকাশ করেন গ্রাহকরা।

সাভারের আয়কর আইনজীবী হিসেবে কর্মরত আব্দুস সালাম মিয়া বলেন, অফিসে এসে দেখি পুরোটা অফিস সাজানো হয়েছে। আয়কর রিটার্ন দাখিলের পরপরই দ্রুত সেবা পেয়েছি। পরে জানতে পারলাম আজ থেকে পুরো মাসজুড়ে মেলা চলবে। কর্মকর্তারাও ভালোভাবে সহযোগিতা করেছেন।

সাভারের তালবাগ এলাকা থেকে আয়কর রিটার্ন জমা দিতে এসেছিলেন শিবলী নোমান নামে এক ব্যবসায়ী। মাত্র কয়েক মিনিটেই তার আয়কর রিটার্ন জমা দাখিল করতে পেরেছেন বলে জানান। একই কথা জানান এমএ হানিফ, আবু ফয়সাল মাহমুদসহ আরও কয়েকজন।

কর অঞ্চল ১২ ঢাকার কর সার্কেল ২৫৮ সাভারের ওয়ান স্টপ সার্ভিসে ব্যস্ত সময় পার করছিলেন উচ্চমান সহকারী এমএ রাকিবুল হাসান। তিনি বলেন, করদাতা এলে তার রিসিভ করে টিন যাচাইয়ের পর রেজিস্টার এন্ট্রি করে দ্রুত দায়িত্বরত কর্মকর্তার কাছে সেটি হস্তান্তর করে তৎক্ষণাৎ সেটির প্রাপ্তিপত্র করদাতাকে বুঝিয়ে দিচ্ছি। কয়েক মিনিটে পুরো কার্যক্রম শেষ করা হচ্ছে। এছাড়া নতুন করদাতা হলে তাকে ইটিএন করে দিচ্ছি ও রিটার্ন দাখিলের প্রক্রিয়ায় সহযোগিতা করছি ও আয়কর সংক্রান্ত সমস্যা সমাধানে সহযোগতা করছি। পুরো নভেম্বর মাসজুড়ে আমরা এভাবেই সেবা দিয়ে যাবো।

কর অঞ্চল ১২ ঢাকার (কর সার্কেল-২৫৮ সাভারের ও ২৫১ ধামরাই) উপ কর কমিশনার কার্যালয়ের সহকারী কর কমিশনার মো. রেজাউল গনি বলেন, করদাতাদের সেবা আরও সহজ ও প্রাঞ্জল করতে নিরবচ্ছিন্ন করতে কর কমিশনারের নির্দেশনায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য সব কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই উদ্যোগের আওতায় গ্রাহকদের একই টেবিল থেকে পুরো রিটার্ন দাখিল প্রক্রিয়া সম্পাদন করা হচ্ছে। ফলে গ্রাহকরা সহজ ও দ্রুত সময়ের মধ্যে রিটার্ন দাখিল করতে পারছেন। আশা করছি এর মাধ্যমে রাজস্ব আহরনের গতি আরও বেগবান হবে। এছাড়া করদাতারা করদানে সচেতন ও উৎসাহিত হবেন।

আয়কর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close