• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

৭৫ পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য মাত্র দুইজন

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২৩, ১৮:০৮
নিজস্ব প্রতিবেদক
জাতির জনক বঙ্গবন্ধু সরকারি কলেজ/সংগৃহীত

রাজবাড়ীর পাংশায় জাতির জনক বঙ্গবন্ধু সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৭৫ জন পরীক্ষার্থী। এরমধ্যে পাস করেছে মাত্র দুইজন।

গত ২৬ নভেম্বর ফলাফল প্রকাশ হয়। এতে দেখা যায়, প্রতিষ্ঠানটিতে গড় পাসের হার ২.৬৭%। পাস করা দুইজনের মধ্যে একজন জিপিএ-৫ পেয়েছেন।

উপজেলার সরিষা ইউনিয়নের বহলাডাঙ্গা বাজার এলাকার ওই শিক্ষা প্রতিষ্ঠানের এমন ফলাফলে হতাশা প্রকাশ করেছেন এলাকাবাসী।

তথ্য বলছে, ১৯৯৪ সালে ওই শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়। ২০২১ সালে এটি জাতীয়করণ হয়। যেখানে অধ্যক্ষসহ পাঠদানের জন্য রয়েছেন ২৭ শিক্ষক ও ১৪ জন কর্মচারী।

স্থানীয়রা বলছেন, প্রতিষ্ঠার পর থেকে এইচএসসির ফলাফল মোটামুটি ভালো ছিল। তবে সরকারি হওয়ার পর থেকে কলেজের ফলাফলের মান অনেক খারাপ। শিক্ষকরা ঠিকমতো পাঠদান করান না। এমন ফলাফল তীব্র হতাশার। এভাবে চলতে থাকলে আরও খারাপ অবস্থা হবে।

সরিষা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আজমল আল বাহার বলেন, আমাদের এলাকা থেকে কলেজ অনেক দূরে। এ জন্য নিম্ন আয়ের পরিবারের শিক্ষার্থীরা যাতে কম খরচে লেখাপড়া করতে পারে সেই উদ্দেশে কলেজটি প্রতিষ্ঠা করা হয়। যখন ম্যানেজিং কমিটির মাধ্যমে কলেজ পরিচালনা হতো তখন ফল অনেক ভালো ছিল। কলেজটি সরকারি হওয়ার পর আমরা ভেবেছিলাম পড়ালেখার মান আরও বাড়বে। কিন্তু পড়ালেখার মান অনেক খারাপ হয়েছে।

তার দাবি, অধ্যক্ষের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। সরকারি হওয়ার পর শিক্ষকদের শ্রেণি কক্ষে যাওয়ার পরিমাণও কমেছে। বর্তমানে সরকারি হওয়াতে মনে হচ্ছে শিক্ষকদের লাগাম ধরার মতো কেউ নেই। এমন চলতে থাকলে এলাকার ভবিষ্যৎ প্রজন্ম ধ্বংস হয়ে যাবে। শিক্ষা মন্ত্রণালয়কে কলেজটি তদন্ত করার দাবি জানাই।

এ বিষয়ে জানতে কলেজের অধ্যক্ষ মো. নবিউল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে বলেন, আমি একটি অনুষ্ঠানে ব্যস্ত আছি, কলেজের অন্যান্য শিক্ষকদের সঙ্গে কথা বলেন।

পরীক্ষার্থী,এইচএসসি,কৃতকার্য

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close