• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গবির আইন বিভাগের নবীনবরণ অনুষ্ঠিত

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০২৪, ২০:১৭
গবি প্রতিনিধি

'উষ্ণ স্পর্শে হবে নবীন অলংকৃত, সকলের কাছে আজ তারাই সমাদৃত' উপপাদ্যকে সামনে রেখে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) আইন বিভাগ জানুয়ারি-২০২৪ (৩০ ব্যাচ) সেশনের নবাগত শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে।

রবিবার (১৪ জানুয়ারি) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৩ তলায় আইকিউএসি সভাকক্ষে আয়োজিত হয় অনুষ্ঠানটি। আইন বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. পারভেজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহকারী অধ্যাপক ফারাহ্ ইকবাল। এ সময় তিনি অনুষ্ঠানে আগত সকল অতিথি, শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের প্রতি শুভেচ্ছা নিবেদন করেন।

এসময় গবি রেজিস্ট্রার কৃষিবিদ এস. তাসাদ্দেক আহমেদ বলেন, 'গণ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ্ চৌধুরী মধ্যবিত্ত এবং নিম্ন-মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের জন্য গণ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। গবি প্রশাসন সবসময়ই শিক্ষার্থী বান্ধব। শিক্ষার্থীদের যে কোনো প্রয়োজনে আমরা তাদের পাশে থাকি। নতুন শিক্ষার্থীদের জন্য শুভকামনা রইলো। আমি আশা করি তারা বিশ্ববিদ্যালয়ের আইন শৃঙ্খলা মেনে চলবে এবং বিশ্ববিদ্যালয়ের জন্য সাফল্য নিয়ে আসবে'।

ডিন’স কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. জহিরুল ইসলাম খান বলেন, 'তোমরা ভালো একজন আইনজীবী হওয়ার চেষ্টা করো। সমাজে আইনজীবীদের নিয়ে প্রচলিত ভুল ধারণাকে উপেক্ষা করে তোমাদের এগিয়ে যেতে হবে। ভালো আইনজীবীরা দেশকে পরিবর্তন করতে পারে। তাই তোমরা তোমাদের মেধাকে কাজে লাগিয়ে মেধাবী আইনজীবী হও'।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকিব মো. নসরুল্লাহ বলেন, 'আমি প্রথমবার এই ক্যাম্পাসে এসে এর সৌন্দর্যতা দেখে অভিভূত হয়ে গিয়েছিলাম। আজকে যাদের বরণ করে নেয়া হচ্ছে তারা অনেক সৌভাগ্যবান কারণ তারা এমন সুন্দর একটি ক্যাম্পাসে পড়তে পারছে।

তিনি আরো বলেন, 'আইন মূলত মানুষের সহজাত ব্যাপার। মানুষই আইনের প্রণেতা, ভালো খারাপের বিচার থেকেই আইন প্রনয়ণ করা হয়। আইনের শিক্ষার্থীরা দূর্নিতির বিরুদ্ধে অবস্থান করে এবং অর্জিত জ্ঞান দেশ ও জাতি গড়ার উদ্দেশ্য ব্যবহার করে।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, 'তোমাদের কাছে একটা অনুরোধ থাকবে তোমরা আইনের শিক্ষার্থী তাই বিশ্ববিদ্যালয়ের আইন মেনে চলবে। গণ বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং এর হার অনেক কম। আমরা এটাকে শূন্যের কোঠায় নিয়ে আসার চোষ্টা করছি। শিক্ষার্থীদের অভিভাবকদের আমরা আশ্বস্ত করতে চাই আপনার সন্তান আমাদের কাছে নিরাপদে থাকবে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, 'আমি বিশ্বাস করি তোমরা অনেক মেধাবী। তোমরা জ্ঞান চর্চার মাধ্যমে তোমাদের মেধাকে বিকশিত করো। আশা করছি গবির সাথে তোমাদের যাত্রা সুন্দর হবে।

এরপর নতুন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয় আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানে আইন বিভাগের প্রভাষক মো. আল আমিন মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে 'Steping foreword to the lighthouse' শিরোনামে ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় এবং বিভাগের পরিচিতি তুলে ধরেন নতুন শিক্ষার্থীদের মাঝে।

এসময় আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক আবু হারেজসহ বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা।

গবি,নবীনবরণ,আইন বিভাগ,গণ বিশ্ববিদ্যালয়

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close