• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দেড় মাস পর ভারত থেকে এল ৭৫ টন আলু

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৯
পূর্বপশ্চিম ডেস্ক

দীর্ঘ দেড় মাস পর ভারত থেকে ৭৫ টন আলু নিয়ে ভারতীয় ৩টি ট্রাক দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আজ শনিবার বগুড়ার মেসার্স মুক্ত এন্টারপ্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান এসব আলু আমদানি করেছে বলে হিলি স্থলবন্দর শুল্ক স্টেশন সূত্রে জানা গেছে।

প্রথমে বেলা ২টা ৪০ মিনিটে ভারতীয় একটি ট্রাকে করে ওই আমদানিকারক প্রতিষ্ঠান ২৫ টন আলু হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে নিয়ে আসে। পরে বিকেল ৪টার দিকে আরও ২টি ট্রাকে করে ওই আমদানিকারক প্রতিষ্ঠান আরও ৫০ টন আলু নিয়ে আসে।

হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেড সূত্রে জানা গেছে, সর্বশেষ গত বছরের ১৪ ডিসেম্বর ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে ১৯৭টি ট্রাকে করে ৫ হাজার ২০৬ মেট্টিক টন আলু আমদানি করা হয়। এর পর থেকে আলু রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। তবে দীর্ঘ দেড় মাস পর ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানির খবরে আজ সকাল থেকেই হিলি স্থলবন্দর ও বিরামপুর উপজেলার স্থানীয় বাজারগুলোতে আলুর দাম কমতে শুরু করেছে। বাজারে আলুর দাম প্রকারভেদে কেজিতে ১০ টাকা করে কমেছে।

বিরামপুর পৌর শহরের পুরাতন বাজার এলাকার আলুর পাইকারি ব্যবসায়ী মেহেদী হাসান বলেন, ‘চলতি মৌসুমে জমিতে আলুর উৎপাদন বেশি হওয়ায় পাইকারি বাজারে আলুর সরবরাহ বেড়েছে। এর ফলে দামও কমেছে। আজ সকালে আলুর পাইকারি বাজারে দেশি জাতের (স্টিক) আলু ৮০০ টাকা মণ (২০ টাকা কেজি) দরে বিক্রি করেছি। ভারত থেকে আলু আমদানি হলে বাজারে আলুর দাম আরও কমবে।’

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপসহকারী সঙ্গনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানান, গত বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত কৃষি মন্ত্রণালয় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানির জন্য ৫২টি আমদানিকারক প্রতিষ্ঠানকে আমদানির অনুমতি (আইপি) দিয়েছে। এসব আমদানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে প্রায় ৩৫ হাজার মেট্টিক টন ভারতীয় আলু আমদানি করা হবে।

রংপুর বিভাগ,দিনাজপুর,স্থলবন্দর,আলু

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close