• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ধর্ষণচেষ্টার অভিযোগ, দুই দাবিতে অনড় শিক্ষার্থীরা

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ধর্ষণচেষ্টার অভিযোগের ঘটনায় দুই দাবিতে অনড় রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। অভিযুক্ত ওই অধ্যাপককে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে অব্যাহতি ও ফৌজদারি আইনে মামলা না করা পর্যন্ত আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবারও শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধনে বিক্ষোভ করেছেন। বেলা সাড়ে ১১টায় শুরু হয়ে এ কর্মসূচি চলে ২টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্য, সহ-উপাচার্য ও রেজিস্ট্রারের কার্যালয় রয়েছে।

কর্মসূচিতে থাকা তিন শিক্ষার্থী গতকাল বলেন, বৃহস্পতিবারের মধ্যে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছিল প্রশাসন। কিন্তু এ আশ্বাস বাস্তবায়িত হয়নি। ন্যায়বিচার পাওয়া নিয়েও এখন শঙ্কা দেখা দিয়েছে।

তিন শিক্ষার্থী আরও বলেন, ন্যায়বিচার পাওয়ার জন্য তাঁরা কঠোর আন্দোলনে যাবেন। গত রোববারের মধ্যে ব্যবস্থা না নেওয়া হলে তাঁরা সংবাদ সম্মেলন করবেন। ওই দিনই কী কর্মসূচি নিচ্ছেন, তা সাংবাদিকদের জানাবেন।

গত ৩১ জানুয়ারি রসায়ন বিভাগের এক অধ্যাপকের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগ করেছিলেন এক ছাত্রী। এ ঘটনা জানাজানি হওয়ার পর থেকেই ক্লাস বর্জন করে কর্মসূচি পালন করছেন রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একাংশ ও ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরাও সুষ্ঠু বিচারের দাবি জানিয়েছেন। এ ঘটনায় ওই অধ্যাপককে সাময়িক অব্যাহতি দিয়েছে কর্তৃপক্ষ।

ধর্ষণচেষ্টার ওই ঘটনা এখনো তদন্ত করছে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন ও নিরোধ কেন্দ্রের অভিযোগ কমিটি। জানতে চাইলে ওই কমিটির আহ্বায়ক বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের পরিচালক জরিন আখতার গতকাল বলেন, তাঁরা প্রতিবেদন লেখা শুরু করেছেন। এটি লিখতে দুই দিন সময় লাগবে। এরপর মুদ্রণ ও বাঁধাইয়ে আরও দুদিন সময় লাগতে পারে। এর আগে তিনি তদন্তে কী পেয়েছেন, সে বিষয়ে মন্তব্য করবেন না।

শিক্ষার্থী,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,আন্দোলন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close