• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শেরপুরের তিন যুদ্ধাপরাধীর যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক

মানবতাবিরোধী অপরাধের মামলায় শেরপুর জেলার নকলা উপজেলার তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার (১২ ফেব্রুয়ারি) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ আজ এ রায় দেন। বেঞ্চের অপর দুই সদস্য হলেন বিচারপতি মো. আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

শুনানি শেষে গত ২৪ জানুয়ারি ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন।

দণ্ডপ্রাপ্ত তিন আসামি হলেন, এস এম আমিনুজ্জামান ফারুক, মো. মোখলেসুর রহমান ওরফে তারা এবং এ কে এম আকরাম হোসেন। রায় ঘোষণার দিন কারাগারে থাকা তিন আসামিকে আজ ট্রাইব্যুনালে হাজির করা হয়।

এ মামলায় ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবদুস সোবহান তরফদার ও আবদুস সাত্তার পালোয়ান।

রাষ্ট্রপক্ষের তথ্যমতে, মহান মুক্তিযুদ্ধের সময় তিন আসামি স্থানীয় নকলা আলবদর বাহিনীর নেতা ও সদস্য ছিলেন।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা সাংবাদিকদের জানান, আসামিদের বিরুদ্ধে মহান মুক্তিযুদ্ধের সময় শেরপুরের নকলা থানা এলাকায় অপহরণ, আটক, নির্যাতন, হত্যা ও নিরস্ত্র বাঙালিদের দিয়ে জোর করে রাজাকার ও পাকিস্তান বাহিনীর ক্যাম্পে বাংকার তৈরি করানোর মতো চারটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্যে তিনটি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

আসামিপক্ষের আইনজীবী আবদুস সাত্তার জানান, ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করবেন।

মুক্তিযুদ্ধ,শেরপুর,যুদ্ধাপরাধী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close