• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বইমেলায় ইঞ্জিনিয়ার ফকর উদ্দিন মানিক রচিত ' বাঙালির ফিনিক্স পাখি শেখ হাসিনা '

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫২
বিশেষ প্রতিনিধি

অমর একুশে বইমেলা ২০২৪ এ প্রকাশিত হয়েছে ইঞ্জিনিয়ার ফকর উদ্দিন মানিক এর নির্বাচিত কলাম নিয়ে ‘বাঙালির ফিনিক্স পাখি শেখ হাসিনা’। এটি তার রচিত প্রথম একক গ্রন্থ। এর পূর্বে তিনি একাদশ -দ্বাদশ শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইয়ের লেখক হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন।

গ্রন্থটি প্রকাশ করেছে এডিটোরিয়াল হাউজ ও পরিবেশিত হচ্ছে সাহিত্য বিলাস । বইটির মুদ্রিত মূল্য ২২০ টাকা। বই মেলায় এটি পাওয়া যাচ্ছে সাহিত্য বিলাস এর ৩৭৮,৩৭৯ ও ৩৮০ নং স্টলে। বইমেলা থেকে ২৫ শতাংশ এবং শিক্ষার্থীরা ৩০ শতাংশ ছাড়ে সংগ্রহ করতে পারবেন বইটি।

একজন লেখক, গবেষক, কলামিস্ট, উপস্থাপক ও সংগঠক হিসেবে ইঞ্জিনিয়ার ফকর উদ্দিন মানিক সুপরিচিত । প্রাতিষ্ঠানিক জীবনে তিনি বিতর্ক, আবৃত্তিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সেচ্ছাসেবী সংগঠনের সাথে যুক্ত ছিলেন। বিভিন্ন সময়ে দেশের শীর্ষস্থানীয় দৈনিকসহ বিভিন্ন পত্র-পত্রিকার সম্পাদকীয় পাতায় প্রকাশিত হয়েছে তার অসংখ্য লেখা। এছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক অনুষ্ঠানে উপস্থাপক এবং সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত বিভিন্ন টকশোতে আলোচক হিসেবে উপস্থিত থেকে ইতিবাচক বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখেন।

মানিক বলেন ' লেখালেখির অভ্যাসটা আমার দীর্ঘদিনের । আমি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ছাত্র হওয়ায় সাধারণত প্রোগ্রামিং ল্যাবে কম্পিউটার স্ক্রিনের সামনে বাইনারি লজিক চিন্তা করতে করতে আমার সময় কেটেছে। এমন অবস্থা থেকে পরিত্রাণ পেতে অধিকাংশ সময় আমি ল্যাব থেকে বের হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্র টিএসসির চায়ের দোকানে ঢুকে পড়তাম। গরম ধোঁয়া উঠা তিতা স্বাদের কালো বর্ণের তরলে চুমুক দিতে দিতে শুদ্ধপ্রাণ অগ্রজ, প্রিয় অনুজ ও বন্ধুদের সাথে চায়ের কাপে ঝড় উঠতো সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে বেশিরভাগ সময়ের সেই গল্পগুলোর সুচিন্তিত চিন্তার বহিঃপ্রকাশ হতো আমার নামে বিভিন্ন পত্রিকার সম্পাদকীয় পাতায়। এভাবেই আমার কলাম লেখার হাতেখড়ি। ' বাঙ্গালীর ফিনিক্স পাখি শেখ হাসিনা' গ্রন্থটির নাম মূলত একটি পত্রিকার সম্পাদকীয় পাতায় প্রকাশিত আমার লেখা কলাম ' মুকুট ধন্য হয় যে মনিতে, সেই মনি শেখ হাসিনা ' থেকে নেওয়া হয়েছে। এই গ্রন্থে অন্তর্ভুক্ত লেখাগুলো সমসাময়িক রাজনীতি, সামাজিক সমস্যা, আর্থ-সামাজিক উন্নয়ন, পররাষ্ট্রনীতি, রোহিঙ্গা ও ভূ-রাজনীতিসহ বিভিন্ন বিষয়ে বিভিন্ন সময়ে প্রকাশিত বিভিন্ন পত্রিকার পাতায় প্রকাশিত কলামগুলোর সংগ্রহ।

ফকর উদ্দিন মানিক,বইমেলা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close