• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

লক্ষ্মীপুরে সুপারি ব্যবসায় মোবাইলকোর্ট না করার সিদ্ধান্ত

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫৫
লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুরের অন্যতম অর্থকরী ফসল সুপারি ব্যবসায়ীদের হয়রানি বন্ধে সংসদ সদস্য ও প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন ব্যবসায়ীরা। এর প্রেক্ষিতে বুধবার (১৪ ফেব্রুয়ারি) জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় বিষয়টি উপস্থাপন করা হয়। এতে সুপারি ব্যবসার ক্ষেত্রে কোন মোবাইলকোর্ট পরিচালনা করা হবে না এবং ব্যবসায়ীদের হয়রানি বন্ধে ব্যবস্থা নেওয়ার হবে বলে সিদ্ধান্ত দেওয়া হয়।

জেলা আইনশৃঙ্খলা কমিটির সদস্য আইনজীবী রাসেল মাহমুদ মান্না বিষয়টি নিশ্চিত করে বলেন, হাইড্রোজসহ হলুদ ও কমলা রং দিয়ে ভিজা সুপারি বাজারজাত করতে হয়। এনিয়ে একটি চক্র ব্যবসায়ীদেরকে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ উঠে। এর প্রেক্ষিতে আইনশৃঙ্খলা কমিটির সভায় বিষয়টি উপস্থাপন হয়। সভায় সুপারি ব্যবসার ক্ষেত্রে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে না বলে সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে ব্যবসায়ীদেরকে হয়রানি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জেলা প্রশাসক সুরাইয়া জাহানের সভাপতিত্বে আইনশৃঙ্খলা কমিটির সভায় উপস্থিত ছিলেন- জেলা পুলিশ সুপার মোহাম্মদ তারেক বিন রশিদ, জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান, জেলা সিভিল সার্জন আহাম্মদ কবীর ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুর রহমানসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন আহাম্মদ কবীর বলেন, জেলা প্রশাসক ও কৃষি বিভাগের উপ-পরিচালকসহ উর্ধ্বতন কর্তৃপক্ষ সূত্র জানিয়েছেন সুপারিতে দেওয়া রঙে তেমন কোন স্বাস্থ্য ঝুঁকি নেই। এতে নেতিবাচক কিছু পাওয়া যায়নি। এজন্য সুপারিতে রং দেওয়া নিষিদ্ধ করা হয়নি।

ব্যবসায়ীদের ভাষ্যমতে, লক্ষ্মীপুরে উৎপাদিত সুপারিতে প্রতিবছর এক হাজার কোটি টাকা লেনদেন হয়। এ সুপারি কাঁচা, শুকনো ও ভিজিয়ে বাজারজাত করা হয়। সুপারি পানিতে ভিজিয়ে রাখলে উপরের অংশে ময়লা হয়ে স্যাঁতসেঁতে অবস্থা সৃষ্টি হয়। এতে বাজারজাত করতে সুপারির উপরের অংশে হলুদ ও কমলা রং দিয়ে বাজারজাত করতে হয়। ভারত থেকে একইভাবে সুপারিতে রঙ দেওয়া সুপারি আমাদের দেশে আমদানি করা হয়। দেশের বিভিন্ন জেলার ব্যবসায়ীরাও একই প্রক্রিয়া সুপারি বাজারজাত করেন। কোথাও কোন সমস্যা হচ্ছে না। শুধুমাত্র লক্ষ্মীপুরেই একটি কুচক্রি মহল প্রশাসনকে ভুল বুঝিয়ে সুপারি ব্যবসায়ীদের পুঁজি ধ্বংস করার চেষ্টা করে। সম্প্রতি একাধিক সুপারি ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যামান আদালত।

লক্ষীপুর,মোবাইলকোর্ট,সুপারি ব্যবসা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close