• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

খতনার সময় শিশুর মৃত্যু: জেএস ডায়াগনস্টিক সিলগালা

প্রকাশ:  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫০
পূর্বপশ্চিম ডেস্ক

সুন্নতে খতনা করার সময় চতুর্থ শ্রেণির শিক্ষার্থী তাহমিন আয়হামের (১০) মৃত্যুর ঘটনায় ঢাকার মালিবাগ এলাকার জেএস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টার সিলগালা করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মালিবাগ জেএস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারে অভিযানের পর সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবু হোসেন মো. মইনুল আহসান।

অধিদপ্তর জানায়, অ্যানেস্থেশিয়া দেওয়ার জন্য প্রয়োজনীয় অনুমোদন নেই ডায়াগনস্টিক সেন্টারটির। অনুমোদিত হাসপাতাল ছাড়া অ্যানেস্থেশিয়া প্রয়োগের কোনো সুযোগ নেই।

অধিদপ্তরের পরিচালক বলেন, ‘‘আমরা স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে শিশু আহনাফের মৃত্যুর ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করছি। আমরা জেনেছি গতকাল সামান্য একটা মুসলমানির জন্য শিশুটিকে এই হাসপাতালে নিয়ে আসা হয়। ডা. ইশতিয়াক নামক একজন এই খতনার সার্জন ছিলেন, আর ডা. মাহবুব মুর্শেদ শিশুটির অ্যানেস্থেশিওলজিস্ট ছিলেন। অভিযোগ অনুসারে অ্যানেস্থেশিয়া দেওয়ার সময় শিশুটিকে অজ্ঞান করার পর আর তার জ্ঞান ফেরেনি। আমরা মিডিয়ার মাধ্যমে ঘটনাটি জানতে পেরেছি। আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথা বলে প্রতিষ্ঠানটিতে তালা মারা হয়েছে।’’

মঙ্গলবার রাত ৮টার দিকে আয়হামকে মালিবাগের ওই ডায়াগনস্টিক সেন্টারে আনা হয়। অ্যানেসথেশিয়া দেওয়ার পর আর জ্ঞান ফেরেনি তার। তাদের অভিযোগ, লোকাল অ্যানেস্থেশিয়া দেওয়ার কথা থাকলেও ফুল অ্যানেসথেশিয়া দেওয়া হয় আয়হামকে। ঘণ্টাখানেকের মধ্যে তাকে মৃত ঘোষণা করা হয়। ঘটনার পর যে চিকিৎসকের অধীনে ভর্তি করা হয়েছিল, তিনি সটকে পড়েন।

আয়হামের বাবা ফখরুল আলম বলেছেন, ‘‘অ্যানেসথেশিয়া দিতে নিষেধ করার পরও সেটি শরীরে পুশ করেন ডা. মুক্তাদির। এই মৃত্যুর দায় ডা. মুক্তাদিরসহ হাসপাতাল কর্তৃপক্ষ সবার।”

এর আগে গত ৮ জানুয়ারি ঢাকার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খতনা করাতে গিয়ে আয়ান নামে এক শিশুর মৃত্যু হয়। সে ঘটনার রেশ কাটতে না কাটতেই একই কারণে শিশুর মৃত্যুর খবর পাওয়া গেল। পাঁচ বছরের আয়ানেরও অ্যানেস্থেশিয়া দেওয়ার পর জ্ঞান ফেরেনি। সাত দিন লাইফ সাপোর্টে থাকার পর ৮ জানুয়ারি তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

মৃত্যু,শিশু,ঢাকা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close