• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বেসরকারি ক্লিনিকের ল্যাবে কাঁচা মাছ-মাংস, সাজা দিলেন ম্যাজিস্ট্রেট

প্রকাশ:  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৫ | আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

চুয়াডাঙ্গার জীবননগরে বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য বিভাগ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যৌথ অভিযান পরিচালনা করেছে। এ সময় ৩টি প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা এবং একটি প্রতিষ্ঠানকে এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এসব প্রতিষ্ঠানের কোনো কোনোটিতে ল্যাবের ফ্রিজে কাঁচা মাছ-মাংস, দুধ রাখা ছিল।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলার হাসপাতাল সড়কে এ অভিযান পরিচালনা করা হয়। এদিকে অভিযানের খবরে বেশ কিছু অবৈধ ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে কর্মীরা পালিয়ে যান।

অভিযান সূত্রে জানা যায়, অংকন ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল সেন্টারে ল্যাবে মেয়াদোত্তীর্ণ টেস্ট কিট ও মেডিসিন, ল্যাবের ফ্রিজে নিয়ম বহির্ভূতভাবে কাঁচা মাছ-মাংস, দুধ ইত্যাদি সংরক্ষণ করা, এমবিবিএস ডাক্তার ও নির্ধারিত টেকনিশিয়ান ব্যতীত অন্যদের দিয়ে আল্ট্রা-সনো ও এক্স-রে করানোর প্রমাণ পাওয়া যায়। এ সব অপরাধে প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে মেসার্স আল হেরা ডায়াগনস্টিক সেন্টারে মেয়াদোত্তীর্ণ টেস্ট কিট ও অন্যান্য মেডিসিন পাওয়া যায়। ল্যাবের ফ্রিজে নিয়ম বহির্ভূতভাবে কাঁচা মাংস রাখা, বিভিন্ন টেস্টের জন্য নির্ধারিত টেকনিশিয়ান ব্যতীত টেস্ট করার প্রমাণ পাওয়া যায় অপরাধে প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া মেসার্স লাইফ কেয়ার ডক্টরস চেম্বার অনুমোদন ব্যতীত ডায়াগনস্টিক সেন্টার পরিচালনা করা ও সেবার মূল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং এক সপ্তাহের জন্য প্রতিষ্ঠানটি বন্ধের নির্দেশ দেওয়া হয়।

এদিকে অভিযানের খবর পেয়ে নিউ সেবা ডক্টরস পয়েন্ট অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, ইসলামী ডায়াগনস্টিক সেন্টারসহ বেশ কিছু প্রতিষ্ঠান বন্ধ করে কর্মীরা পালিয়ে যান।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চুয়াডাঙ্গা জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সজল আহম্মেদ। তাকে সহযোগিতা করেন জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আরএমও ড. মো. মুস্তাফিজুর রহমান, উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর আনিসুর রহমান এবং জীবননগর থানা পুলিশের একটি দল।

চুয়াডাঙ্গা,বেসরকারি,হাসপাতাল,চিকিৎসাজরিমানা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close