• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নাটোরে আরও একটি শিল্পপার্ক করবে প্রাণ-আরএফএল গ্রুপ

প্রকাশ:  ০৬ মার্চ ২০২৪, ২০:১২
পূর্বপশ্চিম ডেস্ক

দেশের কৃষি প্রক্রিয়াজাত শিল্পের অন্যতম বড় প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ নাটোরে আরও একটি শিল্পপার্ক স্থাপন করবে। গ্যাস–সংযোগের ব্যবস্থা হলে আগামী তিন বছরের মধ্যে শিল্পপার্কটি উৎপাদনে যাবে।

আজ বুধবার নাটোরে প্রাণ–অ্যাগ্রো লিমিটেড কারখানার দুই যুগ পূর্তি উপলক্ষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভায় এই তথ্য জানান প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল।

শিল্পপার্কটিতে নুডলস, মসলা, শর্ষের তেল ও ফিশ প্রসেসিং প্ল্যান্ট করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান কামরুজ্জামান কামাল। এতে নতুন করে নাটোরের আরও এক হাজার লোকের কর্মসংস্থান হবে।

বর্তমানে নাটোরে প্রায় ১৩ হাজার চুক্তিভিত্তিক কৃষক প্রাণের জন্য আম, টমেটো, ডাল, বাদাম, মরিচ ও দুধ উৎপাদন করেন জানিয়ে কামরুজ্জামান কামাল বলেন, ভবিষ্যতে চিনিগুঁড়া চাল, হলুদ, কাসাভাসহ আরও কয়েকটি পণ্য চুক্তিভিত্তিক চাষের আওতায় আনতে যাচ্ছে প্রাণ। এতে প্রাণের সঙ্গে এ জেলার আরও পাঁচ হাজার চুক্তিভিত্তিক চাষি যুক্ত হবেন। একই সঙ্গে নাটোরে টেলি মার্কেটিং প্রকল্প নেওয়া হচ্ছে। এর ফলে নাটোরের আরও দুই হাজার শিক্ষিত যুবকের কর্মসংস্থান হবে বলে মন্তব্য করেন তিনি।

২০০০ সালে নাটোরের একডালায় প্রাণের কারখানা স্থাপিত করা হয়। এ পর্যন্ত সেখানে প্রায় ১ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগ করেছে শিল্পগ্রুপটি। কারখানায় উৎপাদিত পণ্যসমূহের মধ্যে রয়েছে মসলা, শর্ষের তেল, লাচ্ছা সেমাই, সস-কেচাপ, জেলি, আচার, চাটনি, নুডলস, মেয়নিজ, চকলেট এবং বিভিন্ন ধরনের চিপস।

কামরুজ্জামান কামাল বলেন, ‘দেশে প্রাণ-আরএফএল গ্রুপের উৎপাদিত পণ্যের ব্যাপক চাহিদা আছে এবং বর্তমানে বিশ্বের ১৪৫টি দেশে নিয়মিত রপ্তানি হচ্ছে। পণ্যের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় আমরা কারখানায় বিভিন্ন সময় উৎপাদন সক্ষমতা বৃদ্ধি করি। নাটোরে গ্যাস–সংযোগ পেলে বিনিয়োগের পথ আরও সুগম হবে। নাটোরের প্রশাসন, জনপ্রতিনিধি, স্থানীয় জনগণসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা পেলে এ জেলায় আরও ব্যবসা সম্প্রসারণ ও কৃষকদের কাছ থেকে আরও বেশি পরিমাণ কাঁচামাল ক্রয়ের পরিকল্পনা আছে।’

প্রাণ–অ্যাগ্রো লিমিটেড কারখানার মহাব্যবস্থাপক হজরত আলী বলেন, প্রাণ-আরএফএল কারখানা–সংলগ্ন এলাকায় রাস্তাঘাট নির্মাণ, স্কুল-কলেজের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, ধর্মীয় উপাসনালয়ে সহায়তা, বৃক্ষরোপণসহ নানা ধরনের কর্মকাণ্ড পরিচালনা করছে। এ ছাড়া শিগগিরই এখানে একটি পাবলিক স্কুল চালু করার পরিকল্পনা করেছে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাণ-আরএফএল গ্রুপের সহকারী মহাব্যবস্থাপক (জনসংযোগ) তৌহিদুজ্জামানসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নাটোর,শিল্প

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close