• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নতুন কাঠামোতে বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশ:  ০৯ মার্চ ২০২৪, ১৭:২৩
পূর্বপশ্চিম ডেস্ক

নতুন কাঠামোতে বেতনের দাবিতে গাজীপুরের শ্রীপুর উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন “এএ ইয়ার্ন লিমিটেড” নামের একটি ডায়িং কারখানার শ্রমিকরা। এ সময় টিয়ারশেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

শনিবার (৯ মার্চ) সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত শ্রীপুরের জৈনাবাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শ্রমিকরা এই কর্মসূচি পালন করেন। এতে মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

পুলিশ শ্রমিকদের ধাওয়া দিয়ে ও কাঁদানে গ্যাসের শেল ছুড়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়। তবে এতে কেউ আহত হওয়ার খবর পাওয়া যায়নি। বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, সরকারনির্ধারিত ন্যূনতম বেতন সাড়ে ১২ হাজার টাকা করে কারখানা কর্তৃপক্ষ তাদের পরিশোধ করছে না। তিন মাস ধরে আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করছে না। ফলে শ্রমিকেরা বাধ্য হয়ে দাবি আদায়ে সড়কে নেমেছেন।

মহাসড়কে শ্রমিকদের অবস্থানের খবর পেয়ে ঘটনাস্থলে যায় শিল্প পুলিশ, মাওনা হাইওয়ে পুলিশ এবং শ্রীপুর থানা পুলিশ। তারা আন্দোলনরত শ্রমিকদের নানাভাবে বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে। একপর্যায়ে শ্রমিকরা মহাসড়কের যানজটে আটকে থাকা ১০ থেকে ১৫টি গাড়িতে ভাঙচুর চালায়। পরিস্থিতি স্বাভাবিক করতে কাঁদানের গ্যাসের শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে।

কারখানার বিক্ষুব্ধ শ্রমিক এক শ্রমিক বলেন, “আশপাশের সব কারখানায় বেতন বাড়ালেও আমাদের বেতন আগের মতোই আছে। এমনিতেই বেতন কম, তাও সময়মতো পরিশোধ করে না। সবকিছুর দাম বেড়ে গেছে। আগের বেতনে একজন শ্রমিকের সংসার চালানো অসম্ভব হয়ে পড়েছে। সরকারি নিয়ম অনুযায়ী বেতন দিতে হবে।”

এএ ইয়ার্ন মিলস লিমিটেড কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা মোহাম্মদ সুলতান উদ্দিন বলেন, “বেতন বাড়ানোর জন্য তাদের সঙ্গে আলোচনা হয়েছে। তবু শ্রমিকরা মানছেন না। আমরা চেষ্টা করছি, তাদের অপেক্ষা করতে হবে। কিন্তু তারা আমাদের কোনো কথা না শুনে সড়কে নেমে আন্দোলন করছেন। তাদের দাবি সম্পূর্ণ অযৌক্তিক।”

মাওনা হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এস আই) ইসমাইল হোসেন জানান, শ্রমিকরা মহাসড়ক থেকে সরে না গেলে পুলিশ কাঁদানে গ্যাস, পাঁচ রাউন্ড সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়। এরপর তারা মহাসড়ক থেকে সরে যান।

গাজীপুর,শ্রমিক,পুলিশ,গার্মেন্টস শ্রমিক

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close