• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নওগাঁয় হিজড়াদের মতবিনিময়

প্রকাশ:  ১৫ মার্চ ২০২৪, ১৪:০১
আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি

“আমরাও মানুষ, আমাদের আশা সুস্থ্য, সুন্দর মানুষের মতো বাঁচার আশা’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে হিজড়াদের নিয়ে ২০০৩সাল থেকে কাজ করে আসছে বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠন। সরকারী, বেসরকারী ও সাংবাদিককে এসসিজি প্রকল্প সম্পর্কে অবহিত করা এবং উপকারভোগীদের বিভিন্ন সেবা প্রাপ্তী নিশ্চিত করতে ২০মাসের প্রকল্পটি বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) সহযোগিতায় রাজশাহীর পবা উপজেলার নওহাঁটার বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠন রাজশাহী, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় বাস্তবায়ন করছে।

তারই ধারাবাহিকতায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন এবং বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণকে সক্রিয়করণ এবং সেবা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে নওগাঁয় সরকারি কর্মকর্তা ও বিভিন্ন এনজিও কর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে সদর উপজেলা সম্মেলন কক্ষে বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠনের সভাপতি মোস্তফা সরকার বিজলীর সভাপতিত্বে ও প্রকল্প সমন্বয়কারী আখতারুজ্জামানের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস,এম রবিন শীষ।

এছাড়া উপজেলা প্রশাসনের সমাজসেবা, সমবায়, নির্বাচন ও প্রাথমিক শিক্ষা দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন এনজিও কর্মী, সমাজকর্মী, গণমাধ্যমকর্মী, হিজড়া ও অন্যান্য শ্রেণিপেশার ব্যক্তিরা সভায় অংশগ্রহণ করেন। সভায় সরকারি কর্মকর্তাদের কাছে হিজড়ারা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরার পাশাপাশি তারা সরকারের কাছ থেকে কি কি সেবাসমূহ পেতে পারে সেই বিষয়সমূহে আলোচনা অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন ২০১৪সালে হিজড়া জনগোষ্ঠীকে লিঙ্গ হিসাবে সরকার স্বীকৃতি দেয়। এরপর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পিছিয়ে পড়া হিজড়া সম্প্রদায়কে সমাজের মূলধারায় যুক্ত করতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রীর গৃহিত সেই পদক্ষেপগুলো দ্রুত বাস্তবায়নে দেশের প্রতিটি উপজেলার সংশ্লিষ্ট দপ্তরগুলো যদি স্বচ্ছতার সঙ্গে কাজ করে তাহলে সেই দিনটি আর বেশিদূর নেই যেদিন হিজড়ারা উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে সমাজের মূলধারায় যুক্ত হয়ে প্রতিনিধিত্ব করবে।

নওগাঁ,হিজড়া,মতবিনিময়

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close