• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জব্দ ২৫০ কেজি ইলিশ গেলো এতিমখানায়

প্রকাশ:  ২১ মার্চ ২০২৪, ২১:৩০
লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুরের কমলনগরে মৎস্য বিভাগ ও নৌ-পুলিশ যৌথ অভিযান চালিয়ে ২৫০ কেজি ইলিশ জব্দ করে। জব্দ হওয়া এসব মাছ এতিমখানা ও লক্ষ্মীপুর সমাজসেবা শিশু পরিবারে বিতরণ করা হয়েছে।

বুধবার (২০ মার্চ) রাত ১১টার দিকে উপজেলার পাটোয়ারীরহাট এলাকায় এ অভিযান চালানো হয়। অভিযানের সময় মজুতেকৃত প্রায় ২ টন বরফ ধ্বংস করা হয়।

কমলনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল কুদ্দুছ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, নদীতে নিষেধাজ্ঞাকালীন মাছ শিকার, বেচাকেনা ও পরিবহন আইনত দণ্ডনীয় অপরাধ। নদী এলাকায় বরফ কারখানাগুলোও বন্ধ করে দেওয়া হয়। এরপরও জেলেরা নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নাছ শিকারে যায়।

তিনি আরও জানান, গোপন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে অভিযান চালিয়ে ২৫০ কেজি ইলিশ জব্দ করা হয়। এ সময় মজুতকৃত প্রায় ২ টন বরফ ধ্বংস করা হয়েছে। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি। পরে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুচিত্র রঞ্জন দাসের উপস্থিতিতে মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ ও লক্ষ্মীপুর সমাজসেবা শিশু পরিবারে পাঠানো হয়।

ইলিশের অভয়াশ্রম রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদী এলাকায় মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নিষেধাজ্ঞা অমান্যকারীদের অর্থদণ্ড, সবোর্চ্চ ২ বছরের কারাদণ্ড ও উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। এছাড়া জেলেদের মাছ শিকার থেকে বিরত রাখতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় লক্ষ্মীপুরের ২৮ হাজার ৩৪৪ জন জেলের জন্য ২২৬৭ দশমিক ৫২ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার। প্রত্যেক জেলে পরিবার দুই মাসের জন্য ৮০ কেজি চাল পাবে। তবে লক্ষ্মীপুরে সরকারি তালিকাভুক্ত জেলের সংখ্যা ৫২ হাজার ৯৫৫ জন।

ইলিশ মাছ,এতিমখানা,লক্ষীপুর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close