• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

লাখো ভক্তের পদচারণায় মুখর ঠাকুর অনুকূলচন্দ্রের আবির্ভাব মহোৎসব

প্রকাশ:  ২৫ মার্চ ২০২৪, ২২:৩৯
পাবনা প্রতিনিধি

শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩৬তম আবির্ভাব-বর্ষ-স্মরণ মহোৎসবে লাখো ভক্তের পদচারণায় মুখর হয়ে উঠেছে পাবনার হিমাইতপুর সৎসঙ্গ প্রাঙ্গণ।

সোমবার দ্বিতীয়দিন বিভিন্ন বয়সের ভক্তবৃন্দ আবির খেলায় অংশ নেন। প্রাণের ঠাকুরের জন্মস্থানের ধুলির স্পর্শ পেতে দেশ-বিদেশ থেকে ছুটে এসেছেন অগণিত ভক্ত। উৎসব প্রাঙ্গণে যেন তিল ধারণের ঠাঁই নেই। উৎসব ঘিরে বসেছে মেলা।

উৎসবের দ্বিতীয়দিন সোমবার প্রধান অতিথি হিসেবে পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স উৎসব প্রাঙ্গণ পরিদর্শন করেন। এ সময় পাবনা পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহজাহান মামুন, ১৫ নং ওয়ার্ড কমিশনার শাহীন শেখ ও আশ্রম কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় ধর্ম সভায় বক্তব্য রাখেন, ভারত থেকে আগত প্রলয় মজুমদার, প্রীতি গোপাল দত্ত রায়, সম্পদ নারায়ণ বন্দ্যোপাধ্যায়, যুগল চন্দ্র ঘোষ, সজীব কুমার সিংহ রুবেল, মদন দাস, প্রশান্ত দেবনাথ, চন্দনময় নন্দী টিটু, অ্যাডভোকেট চিরন্তন মল্লিক প্রমুখ।

সভাপতিত্ব করেন অধ্যাপক শ্রী গোপীনাথ কুন্ডু। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. নরেশ মধু, হিরন্ময় ঘোষ, বিশ্বজিৎ সাহা।

আয়োজকরা জানান, তিনদিনের মহোৎসবের অনুষ্ঠানমালায় রয়েছে ঊষালগ্নে মাঙ্গলিকী, তারকব্রহ্ম নাম সংকীর্তন, সকাল-সন্ধ্যা বিরতিহীন নাম-ধ্যান, সমবেত প্রার্থনা, সদ্‌গ্রন্থাদি পাঠ, ভক্তি সংগীত, পুরুষোত্তমের আবির্ভাব লগ্নের স্মতিচারণ, পুষ্পাঞ্জলি, প্রদীপ প্রজ্জ্বলন, শঙ্খধ্বনি, বন্দে পুরুষোত্তমম্ ধ্বনি ও উলুধ্বনি, বিশ্ব কল্যাণে বিশেষ প্রার্থনা, পুরুষোত্তম প্রণাম ও অর্ঘ্যাঞ্জলি নিবেদন।

এছাড়া জাতীয় সঙ্গীত সহযোগে জাতীয় পতাকা ও মাতৃবন্দনা সহযোগে সৎসঙ্গ পতাকা উত্তোলন, ভগবান শ্রীকৃষ্ণের দোলযাত্রা, লীলা কীর্তন, শ্রী শ্রী গৌরাঙ্গ মহাপ্রভুর ৫৩৯ তম আবির্ভাব দিবসের পুণ্যলগ্নের স্মৃতিচারণ, শ্রী শ্রী ঠাকুরের জন্মস্থান প্রদক্ষিণ ও শ্রী শ্রী ঠাকুরের প্রতিকৃতিসহ আশ্রম অঙ্গন প্রদক্ষিণ, কিশোর মেলা, ঋত্বিক সম্মেলন, মাতৃ সম্মেলন, যুব সম্মেলন, প্রার্থনান্তে ধর্মসভা, আনন্দ বাজারে মহাপ্রসাদ বিতরণ, রাত্রে লোকরঞ্জন অনুষ্ঠান।

এদিকে লাখো ভক্তের পদচারণায় মুখরিত উৎসব প্রাঙ্গণ। সবৃক্ষণ শঙ্খধ্বনি, বন্দে পুরুষোত্তমম্ ধ্বনি ও উলুধ্বনি ভেসে আসছে বাতাসে। তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের ভক্তবৃন্দ আবির লেখায় মেতে উঠেন দোল-পূর্ণিমার দিন সকাল থেকেই।

গত রোববার (২৪ মার্চ) পাবনার হিমাইতপুরে শুরু হয় পুণ্য দোল-পূর্ণিমা তিথিতে যুগ-পুরষোত্তম, পরম প্রেমময় শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩৬তম আবির্ভাব-বর্ষ-স্মরণ মহোৎসব।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম জানান, উৎসব ঘিরে নিরবচ্ছিন্ন নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা প্রতিহত করতে নানা স্তরের নিরাপত্তা বাহিনী সচেষ্ট রয়েছে। সবার সহযোগিতায় প্রতিবারের ন্যায় এবারও শান্তিপূর্ণভাবে উৎসব উদ্‌যাপিত হচ্ছে।

ঠাকুর অনুকূলচন্দ্র আশ্রম পরিচালনা কমিটির আহ্বায়ক গোপীনাথ কুন্ডু বলেন, এবারের আয়োজন অন্যান্যবারের চেয়ে আর সুন্দর করা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ও বিদেশের ঠাকুর ভক্তরা এসেছেন। ঠাকুরের বাণী আমরা সবার মাঝে ছড়িয়ে দিতে চাই।

উৎসব,পাবনা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close