• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

প্রকাশ:  ০১ এপ্রিল ২০২৪, ২৩:৪০
পূর্বপশ্চিম ডেস্ক

দিনভর তীব্র দাবদাহ ও আর গরমে অতিষ্ঠ পাবনার জনজীবন। একদিকে জেলায় বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অপরদিকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পাবনার ঈশ্বরদীতে।

সোমবার (১ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের সন্ধ্যাকালীন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজকে দেশের সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়েছে পাবনার ঈশ্বরদীতে ও খুলনার মংলায় ৩৯.০ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমির সর্বোচ্চ তাপমাত্রা। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কিশোরগঞ্জের নিকলিতে ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

এতে আরও বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে এবং তা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পার।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন জানান, কয়েকদিন ধরেই পাবনায় ৩০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজকে রেকর্ড করা হয়েছে ৩৯.০ ডিগ্রি সেলসিয়াস। এর আগে এ বছর এত তাপমাত্রা রেকর্ড হয়নি। ঈশ্বরদীসহ আশপাশের এলাকাজুড়ে মাঝারি তাপপ্রবাহ বইছে। এ তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে তীব্র গরমে মানুষের হাঁসফাঁস অবস্থা। তীব্র এই তাপপ্রবাহে সব থেকে সবচেয়ে বেশি কষ্টে আছেন রোজাদাররা। এছাড়াও বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। জীবন-জীবিকার তাগিদে তীব্র রোদে কাজ করতে হচ্ছে খেটে খাওয়া মানুষদের। বাইরে বের হওয়ার সময় অনেকেই ছাতা নিয়ে বের হচ্ছেন।

পাবনা,দাবদাহ,জনজীবন,ঈশ্বরদী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close