• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চিকিৎসা শেষে মুক্ত আকাশে ডানা মেললো ৮ শকুন

প্রকাশ:  ০৫ এপ্রিল ২০২৪, ১৪:৪৫
পূর্বপশ্চিম ডেস্ক

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সিংড়া ফরেস্ট জাতীয় উদ্যানে চার মাসের চিকিৎসা ও পরিচর্যা শেষে প্রকৃতির মাঝে আটটি শকুন উন্মুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) উপজেলার সিংড়া জাতীয় উদ্যানে দেশের একমাত্র শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্র থেকে এসব শকুন চিকিৎসা শেষে সুস্থ হলে ছেড়ে দেওয়া হয়।

বীরগঞ্জ বন বিভাগের রেঞ্জার জাহাঙ্গীর আলম বলেন, “বৃহস্পতিবার ইফতার শেষে রাত সাড়ে ৯টায় দিনাজপুর বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল আল মামুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব শকুন অবমুক্ত করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) দুইজন প্রতিনিধি।”

চার মাস আগে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে অসুস্থ ও মৃতপ্রায় অবস্থায় শকুনগুলোকে উদ্ধার করে নিয়ে আসা হয় সিংড়া জাতীয় উদ্যানে। মহাবিপন্ন শকুন রক্ষায় দিনাজপুর বীরগঞ্জে গড়ে তোলা হয়েছে এ শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্র। দেশের বিভিন্ন প্রান্তে উদ্ধার হওয়া শকুনকে নিয়ে আসা হয় এখানে। নিবিড় পরিচর্যা ও চিকিৎসার পর শুকুনগুলো সুস্থ ও সবল হলে অবমুক্ত করা হয় প্রকৃতির মাঝে।

আইইউসিএন’এর সিনিয়র প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট কাজী জেনিফার আজমিরি বলেন, “আমাদের দেশে সাত প্রজাতির শকুন পাওয়া যায়। যার মধ্যে দুই প্রজাতির আবাসিক শকুন আর বাকিগুলো পরিযায়ী। এর মধ্যে রাজ প্রজাতির শকুন বিলুপ্ত হয়ে গেছে। পরিযায়ী প্রজাতির মধ্যে হিমালয়ান গ্রিফন জাতের শকুন খাবারের খোঁজে সীমান্ত পেরিয়ে আমাদের দেশে আসে। অসুস্থ হয়ে পড়া এসব শকুন দেশের বিভিন্ন স্থান থেকে নিয়ে আসা হয়। খাবারের অভাব ও উপযুক্ত পরিবেশের অভাবে শকুনের সংখ্যা দিনে দিনে কমে যাচ্ছে।”

বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল আল-মামুন বলেন, “বীরগঞ্জ সিংড়া জাতীয় উদ্যানের শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রে ২০১৪ সাল থেকে এই কার্যক্রম চলে আসছে। এগুলো হিমালয় গ্রিফন জাতের শকুন। সীমান্ত পেরিয়ে যেসব শকুন বাংলাদেশের বিভিন্ন স্থানে অসুস্থ হয়ে পড়ে সেগুলো উদ্ধার করে এখানে রাখা হয়। তারপর চিকিৎসা শেষে সেসব শকুন অবমুক্ত করা হয়। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার আটটি শকুন আজকে অবমুক্ত করা হলো। এক বছরে বিভিন্ন স্থান থেকে আনা আটটি শকুনকে চিকিৎসা শেষে আকাশে অবমুক্ত হলো।”

শকুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close