• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাভারের সড়কে যাত্রীর ভিড়, বাসে তিনগুণ ভাড়া আদায়

প্রকাশ:  ০৮ এপ্রিল ২০২৪, ১৮:৩১
পূর্বপশ্চিম ডেস্ক

সাভারের বাইপাইল থেকে সিরাজগঞ্জ যেতে অন্যান্য সময়ে বাসের ভাড়া দিতে হতো ২৫০ থেকে ৩০০ টাকা। তবে যাত্রীদের আজ সেই বাস ভাড়া গুণতে হচ্ছে ১,০০০ টাকা। এছাড়াও রংপুর রুটের ৬০০ টাকার ভাড়ার জায়গায় নেওয়া হচ্ছে ১,৫০০ টাকা।

সোমবার (৮ এপ্রিল) বেলা বাড়তেই সাভারের নবীনগর-চন্দ্রা ও ঢাকা-আরিচা মহাসড়কে যাত্রীর ভিড় বাড়তে থাকে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভাড়াও।

দুপুর থেকে সরেজমিনে সাভার বাসস্ট্যান্ড, নবীনগর, বাইপাইলসহ মহাসড়কের গুরুত্বপূর্ণ স্টপেজগুলো ঘুরে এ দৃশ্য দেখা যায়। মহাসড়কের কিছু দূর পরপরই নিরাপত্তারক্ষা ও যানবাহন সঠিকভাবে পরিচালনায় পুলিশকে দায়িত্ব পালন করতে দেখা যায়।

সাভার থেকে উত্তরবঙ্গের জেলাগুলোতে যেতে বাইপাইল স্ট্যান্ডে ভিড় করছেন যাত্রীরা। দেখা যায় যাত্রীর জন্য অপেক্ষমাণ বাসের সারি। এ স্ট্যান্ডে বেশিরভাগ বাসই অতিরিক্ত ভাড়া আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

পোশাক কারখানা ছুটি হওয়ায় ঈদে বাড়ি যেতে বাইপাইল এসেছেন সেজান মাহমুদ। সিরাজগঞ্জে যাবেন তিনি। সরকার নির্ধারিত ভাড়া অনুযায়ী তার ভাড়া হওয়ার কথা ৩০০ টাকা। তবে বেশ কয়েকটি বাস যাচাই করেও ১,০০০ টাকার নিচে কোনো বাস পাননি তিনি। শেষমেশ বাড়তি ভাড়া দিয়েই “এনআর পরিবহন”-এর একটি বাসে উঠেছেন। সেজান ঢাকা ট্রিবিউনকে বলেন, “বাড়ি তো যেতে হবে। এখন বেশি ভাড়া দিয়েই উঠলাম।”

একই অবস্থা নবীনগর বাসস্ট্যান্ড এলাকায়ও। এখানেও দেখা গেছে সারিবদ্ধ বাসের ভিড়। যাত্রীদের অভিযোগ, নির্ধারিত ভাড়ার তিন-চার গুণ ভাড়া নিচ্ছে পরিবহনগুলো।

নবীনগর থেকে পাটুরিয়া হয়ে রাজবাড়ি যাবেন কাউসার আহমেদ। অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করে তিনি বলেন, “প্রতি বছরই ঈদে এরকম ভাড়া বেড়ে যায়। এখন বাধ্য হয়ে যেতে হচ্ছে।”

নাম প্রকাশে অনিচ্ছুক একটি পরিবহনের চালকের সহকারী বলেন, “ঈদে একটু বেশি ভাড়া নেওয়া হচ্ছে। সবাই নিচ্ছে।” এছাড়া কম টাকায় গন্তব্যে পৌঁছাতে অনেককেই ট্রাক, পিক-আপে উঠতে দেখা গেছে।

এদিকে স্টপেজসহ সড়কের প্রতিটি পয়েন্ট অতিরিক্ত পুলিশ দায়িত্ব পালন করতে দেখা গেছে। তবে অতিরিক্ত ভাড়া আদায় চললেও এ বিষয়ে পুলিশের কোনো তৎপরতা দেখা যায়নি। এ বিষয়ে সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আইয়ুব আলী ঢাকা ট্রিবিউনকে বলেন, “যাত্রীদের ভিড় বাড়ছে। সড়কে পুলিশ কাজ করছে। কোনো যানজটের খবর নেই। অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয় আমাদের নজরে আসার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে। মোবাইল কোর্টও কাজ করছেন। কোনো অভিযোগ পেলেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

গণপরিবহন,বাস টার্মিনাল,সাভার,ঈদ-উল-ফিতর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close