• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চাঁদপুরে মাহফিলের তবারক খেয়ে অসুস্থ সহস্রাধিক

প্রকাশ:  ১৩ জানুয়ারি ২০১৯, ১০:৩৩
চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৩নং সুবিদপুর পুর্ব ইউনিয়নের উভারামপুরে ওরস মাহফিলের তবারক খেয়ে প্রায় সহস্রাধিক লোক অসুস্থ্ হয়ে পড়েছে। এ ঘটনা এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

শনিবার (১২ জানুয়ারি) বিকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহাঙ্গীর আলম শিপনের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের একটি বিশেষ টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় তারা অসুস্থ হওয়া রোগীদের আতঙ্কিত না হয়ে দ্রুত চিকিৎসা নেবার পরামর্শ প্রদান করেন। শনিবার বিকেলে বিশেষ টিম দুইশত লোককে চিকিৎসা দিয়েছে। এছাড়া রোববার ও সোমবার পাশ্ববর্তী মুন্সীরহাট উপস্বাস্থ্য কেন্দ্রে বিশেষ চিকিৎসা সেবা দেয়ার ঘোষণা দেয়া হয়।

জানা গেছে, গত ৭৬ বছরের মত এবছরও গত ৯ জানুয়ারি উভারামপুর পাটওয়ারী বাড়ীর আয়োজনে স্থানীয় উভারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ওরস ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। এই মাহফিলে ফরিদগঞ্জ ও পাশ্ববর্তী হাজীগঞ্জ উপজেলাসহ কয়েকটি উপজেলার দুই/ তিন হাজার লোক অংশ গ্রহণ করেন। মাহফিলে শেষে বৃহস্পতিবার সকাল থেকে তবারক বিতরণ শুরু হয়। তবারক খাওয়ার ৪/৫ ঘন্টা পর থেকে প্রায় শতাধিক নারী, পুরুষ ও শিশু অসুস্থ হয়ে পড়ে। এদের মধ্যে গত দুই দিনে মতলব দক্ষিণ উপজেলা আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (মতলব কলেরা হাসপাতাল) তিনশতাধিক লোক চিকিৎসা সেবা নেয়। যার মধ্যে ফরিদগঞ্জ উপজেলারই শতাধিক লোক চিকিৎসা নেয় বলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নিশ্চিত করেছেন।

অসুস্থরা জানায়, তেহারি (ডাল, গরুর মাংস, মসলা) জাতীয় খাবার খাওয়ার ৪/৫ ঘন্টা পর থেকে অনেকেরই বমি ও পাতলা পায়খানা হতে শুরু করে। এদের মধ্যে বেশীরভাগ নারী, পুরুষ ও শিশু প্রাথমিকভাবে হাসপাতালে ও পাশ্ববর্তী এলাকায় চিকিৎসা সেবা নিয়েছে। স্থানীয় পল্লী চিকিৎসক আবুল সাদেক কাশেম জানান, তিনি গত দুই দিনে অন্তত তিন শতাধিক রোগীকে প্রাথমিক চিকিৎসা দিয়েছেন।

তবারক খেয়ে অসুস্থ হওয়ার ঘটনায় স্বাস্থ্য বিভাগের বিশেষ টিম নিয়ে ঘটনাস্থলে যাওয়া নিয়ে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ শফিকুর রহমান জানান, খাবার প্যাকেটজাত থাকায় খাদ্যে বিষক্রিয়া সৃষ্টি হয়েছে বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের টিম আক্রান্তকারী ছাড়াও স্থানীয় লোকজনকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছেন।

শনিবার বিকাল পর্যন্ত ফরিদগঞ্জ উপজেলার ১৯৪জন ও হাজীগঞ্জ উপজেলার ৭৬জনকে মতলব আইসিডিডিআরবিতে চিকিৎসা দেয়া হয়েছে। তবে আশংকাজনক হওয়ায় রাসেল (২২) ও রিমা (২৪) নামের দুইজনকে চাঁদপুর সদর হাসপাতালে রেফার করা হয়েছে।

পিবিডি/পি.এস

চাঁদপুর,মাহফিল,তবারক,অসুস্থ,সহস্রাধিক

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close