• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সারাদেশে আরো ৫৬৫টি ফায়ার সার্ভিস স্টেশন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ১২ মার্চ ২০১৯, ১৭:২৮
নারায়ণগঞ্জ প্রতিনিধি

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্বামর্থ্য বৃদ্ধিতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি জানান, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের সকল উপজেলায় ফায়ার সার্ভিস ষ্টেশন নির্মানের কাজ বাস্তবায়নের পথে। বর্তমানে সারাদেশে ৪০৬টি ফায়ার স্টেশন রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে আরো ৫৬৫টি ষ্টেশন তৈরী করতে হবে। সে লক্ষ্যমাত্রা নিয়ে সরকার কাজ করছে।

মঙ্গলবার (১২ মার্চ) সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচলের ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ষ্টেশনে অফিসার ফাউন্ডেশন কোর্স ৪০তম ব্যাচের ‘পাসিং আউট প্যারেডে’ প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিস কর্মীরা তাদের উদ্ভাবনী বুদ্ধি ও শক্তি দিয়ে সংঘটিত সব ধরনের দূর্ঘটনার ক্ষয়ক্ষতি কমিয়ে রাখতে এখন সক্ষম হয়েছে। অগ্নি নির্বাপনের কৌশল, বিধ্বস্ত ও বহুতল ভবনে আটকে পড়া মানুষকে উদ্ধার, ডুবুরী কমীরা নৌ দূর্ঘটনায় জোড়ালো ভূমিকা রাখছে। আগামীতে নিওক্লিয়ার আগুন নিয়ন্ত্রনেও দেশ বিদেশের উচ্চতর প্রশিক্ষক গ্রহন করছে ফায়ার সার্ভিস কর্মীরা। সম্প্রতি চকবাজারে ফায়ার সার্ভিস কর্মীদের তৎপরতার প্রশংসা করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইতিমধ্যেই তারা সারাদেশে প্রশংসিত হয়েছে। ফায়ার সার্ভিস কর্মীরা এদেশের অগ্নিসেনা বলেও মন্তব্য করেন স্বারাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী নবনিযুক্ত অফিসারদের উদ্দেশ্যে বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বহুমাত্রিক সেবাকাজে নিয়োজিত প্রতিষ্ঠান। প্রতিনিয়ত দূর্ঘটনার চিত্র পরিবর্তন হচ্ছে, দূর্ঘটনাগুলো নতুন চরিত্রে আবির্ভূত হচ্ছে তেমনী আপনাদের অভিজ্ঞতা ও প্রশিক্ষনও আধুনিক হচ্ছে। জনগনের জানমাল রক্ষার পাশাপাশি শৃঙ্খলা ও আচরন দিয়ে বাহিনীর সুমানও বৃদ্ধি করতে হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব শহিদুজ্জামান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহা পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আলী আহমেদ খান পিএসসি, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, অতিরিক্ত পুলিশ সুপার (গ) সার্কেল আনিচুর রহমান, রূপগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফৈরদৌসী আলম নীলাসহ স্বরাষ্ট্র মন্ত্রনালয় ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উর্ধ্বতন কর্মকর্তাগন।

স্বরাষ্ট্রমন্ত্রী ফায়ার পরে সার্ভিস ও সিভিল ডিফেন্স কমপ্লেক্সসহ পূর্বাচলের উদ্ধোধন করে অধিদপ্তরে নতুন সংযোযিত গাড়ী-পাম্প ও আধুনিক সাজ সরঞ্জাম পরিদর্শন করেন।

পিবিডি/এআইএস

নারায়ণগঞ্জ,স্বরাষ্ট্রমন্ত্রী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close