• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ট্রাম্পের সাবেক আইনজীবীর তিন বছরের কারাদণ্ড

প্রকাশ:  ১৩ ডিসেম্বর ২০১৮, ১৭:০৮
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে নিউ ইয়র্কের আদালত। বুধবার (১২ ডিসেম্বর) দুই মামলায় একাধিক অভিযোগে তার বিরুদ্ধে এ রায় দেওয়া হয়।

এই রায়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো রুশ সংযোগের দায়ে ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগীদের মধ্যে কাউকে কারাদণ্ড দেওয়া হলো। নিউইয়র্ক আদালতে নিজের সব অপকর্মের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে দায়ী করেন মাইকেল কোহেন। তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, সেগুলো তিনি ট্রাম্পের নির্দেশেই করেছেন বলে দাবি করেন কোহেন।

সম্পর্কিত খবর

    অন্যদিকে নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টের মামলায় প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের সঙ্গে অবৈধ সম্পর্ক নিয়ে মুখ বন্ধ রাখতে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলস ও সাবেক প্লেবয় মডেল কারেন ম্যাকডোগালকে ঘুষ দেওয়ার অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্রে নির্বাচনকে কেন্দ্র করে এভাবে ঘুষ দিয়ে কারো মুখ বন্ধ রাখার চেষ্টা বেআইনি।

    মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্তকারী বিশেষ কাউন্সেল রবার্ট মুলারের মামলায় কোহেনের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি রাশিয়ার রাজধানী মস্কোতে সম্ভাব্য ট্রাম্প টাওয়ার প্রজেক্ট নিয়ে মার্কিন কংগ্রেসের শুনানিতে মিথ্যা তথ্য দিয়েছেন। গত বুধবার নিজের বিরুদ্ধে আনা এ সংক্রান্ত অভিযোগ স্বীকার করে কোহেন। ওই ভবনটি অবশ্য শেষ পর্যন্ত নির্মাণ করা হয়নি।

    মাইকেল কোহেন প্রায় এক দশক ধরে ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী ছিলেন। প্রেসিডেন্ট হওয়ার পর ট্রাম্পের প্রতি কোহেনের সমর্থন এতটা প্রবল ছিল, তিনি জনসম্মুখে বলেছিলেন, ট্রাম্পকে রক্ষার জন্য প্রয়োজনে তিনি গুলির সামনে বুক পেতে দেবেন।

    তবে বুধবার আদালতের রায়ে সাজা পাওয়ার প্রতিক্রিয়ায় নিজের সব অপকর্মের জন্য ট্রাম্পকে দায়ী করেন তার সাবেক এই আইনজীবী।

    /অ-ভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close