• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

২৭ তারিখ বলেছি, ২৭ তারিখেই সমাবেশ করব: মান্না

প্রকাশ:  ২২ অক্টোবর ২০১৮, ২২:৩৬
নিজস্ব প্রতিবেদক

সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, আমরা জাতীয় ঐক্যফ্রন্ট আগামী ২৭ অক্টোবরেই চট্টগ্রামে সমাবেশ করবো। সরকার যদি পারে তাহলে যেন ঠেকায়।

সোমবার সন্ধ্যায় ইন্টারন্যাশনাল ডায়ালগ এইড ফাউন্ডেশন-ইডাফ এর আয়োজনে রাজধানীর সেগুনবাগিচায় শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে ‘নির্বাচন ও মানবাধিকার’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ২৪ তারিখ সিলেটে সমাবেশের পর ২৭ তারিখ আমরা চট্টগ্রামেও সমাবেশ করব। এবার ২৭ তারিখের পরিবর্তে আর ২৮ তারিখ বলব না। ২৭ তারিখ বলেছি তো ২৭ তারিখেই সমাবেশ করব। এসময় তিনি বলেন, সরকারও জানে সিলেটে যেহেতু অনুমতি দিতে হয়েছে চট্টগ্রামেও দিতে হবে। সমাবেশ নিয়ে আমরা কোন নাটক করিনি। নাটক করার কোন ব্যাপার নেই।

সিলেটে ২৩ তারিখে সমাবেশ করতে চেয়েছিলাম কিন্তু উনারা অনুমতি দেননি। বললেন ছাত্রলীগ-যুবলীগের ওখানে অনুষ্ঠান আছে। আমরা বললাম ঠিক আছে ওরা করুক, আমরা ২৪ তারিখে করব। গায়ে পড়ে ঝগড়া করতে চাইনি। বললাম, তাহলে ২৪ তারিখে সমাবেশ করবোই। সমাবেশ করব ছেড়ে যাব না, ফিরে যাব না। লাখো মানুষ সেখানে জড়ো হবে ভেবে ওরা সমাবেশের অনুমতি দিয়েছে ভয় পেয়ে। এখন ওরা ভাল মানুষ সাজার চেষ্টা করছে।

তিনি বলেন, শেখ হাসিনার যদি শুভ বুদ্ধির উদয় হয়ে থাকে তাহলে চট্টগ্রামের জনসভারও অনুমতি দেবেন। আমরা বলছি নির্বাচনকালীন একটা নিরপেক্ষ সরকার দিতে হবে। যে সরকারের কোন সদস্য, কোন মন্ত্রী নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। নির্বাচনে ক্যাম্পেইন করতে পারবে না। আমাদের বলুন, সাধারণ মানুষের পছন্দ হবে এরকম সরকারের লিস্ট দিচ্ছি। এরকম সরকার যদি দিতে না চান তাহলে তো আন্দোলন করব। মান্না বলেন, সাত দফা মানবেন না কেন? মানতে হবেই। মানবেন, এজন্যই আমরা লড়াই করব।

পুলিশকে উদ্দেশ্য করে ঐক্যফ্রন্ট নেতা বলেন, পুলিশ ভাই আপনারা ভাবছেন যে বেচে যাবেন? না, আপনারাও পার পাবেন না। সময় আমাদেরও একদিন আসবে তখন পালানোর পথ পাবেন না।

সরকারের সমালোচনা করে জাতীয় ঐক্যফ্রন্টের এই শীর্ষ নেতা বলেন, আমরা বলছি, নির্বাচনকালীন একটা নিরপেক্ষ সরকার দিতে হবে, এই সরকারের কোনো সদস্য নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। নির্বাচনে ক্যাম্পেইন করতে পারবেন না। আপনাদের অপছন্দ হবে না, সাধারণ মানুষের পছন্দ হবে, এরকম সরকারের লিস্ট আমাদের বলুন দিচ্ছি। এ রকম সরকার যদি দিতে না চান তাহলে তো আন্দোলন করব। এখন আবার প্রশ্ন তুলছেন যদি সাত দফা না মানেন? আমি বলি মানবেন না কেন? মানতে হবেই, মানাবো এবং মানার জন্য লড়াই করবো।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল হাই শিকদার, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ইসমাইল হোসেন বেঙ্গল, জাতীয় পার্টির একাংশের নেতা আহসান হাবিব লিংকন প্রমুখ আলোচনায় বক্তব্য রাখেন।

মান্না
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close