• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পূর্বকোণের সম্পাদক তসলিম উদ্দিন চৌধুরী আর নেই

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০১৭, ১৯:৫২
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক পূর্বকোণের সমপাদক স্থপতি তসলিম উদ্দিন চৌধুরী আর নেই। গতকাল সকাল পৌনে ৭টার দিকে ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। এর আগে দীর্ঘদিন তিনি পাকস্থলী ক্যানসারে ভুগছিলেন। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। গতকাল বুধবার এশার নামাজের পর চট্টগ্রাম নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে তার জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা।

এরপর নিজ জন্মভূমি রাউজান পৌরসভার (জলিলনগর) ঢেউয়া হাজিপাড়া গ্রামে পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হবে। তসলিম উদ্দিন চৌধুরী চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডর পরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নগর উন্নয়ন কমিটি সদস্য, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সাবেক সহসভাপতি, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি ছাড়াও অসংখ্য শিক্ষা, সেবামূলক ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন। ফলে . তার মৃত্যুতে চট্টগ্রামের সাংবাদিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। ১৯৫৪ সালের ১লা জানুয়ারি নগরীর একটি বেসরকারি হাসপাতালে জন্ম নেওয়া স্থপতি তসলিম উদ্দিন চৌধুরী ১৯৮৯ সালের ১ ফেব্রুয়ারি দৈনিক পূর্বকোণের সমপাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০০৭ সালের এপ্রিলে পূর্বকোণ গ্রুপের চেয়ারম্যান মনোনীত হন। চট্টগ্রামের আঞ্চলিক দৈনিকগুলোর মধ্যে ঐতিহ্যবাহী এ পত্রিকাটি ১৯৮৬ সালের ১০ ফেব্রয়ারি প্রথম প্রকাশিত হয়। সমৃদ্ধ চট্টগ্রাম গড়ার অঙ্গীকার নিয়ে পত্রিকাটি প্রতিষ্ঠা করেন তারই পিতা মরহুম মোহাম্মদ ইউছুফ চৌধুরী। শুরু থেকে প্রতিনিয়ত কাগুজে সংস্করণ প্রকাশিত হয়ে আসলেও বিগত কয়েক বছর ধরে এর অনলাইন সংস্করণও প্রকাশিত হচ্ছে নিয়মিত। পাশাপাশি পূর্বকোণ ফেসবুক পেজটি বন্দরনগরী মানুষের কাছে জনপ্রিয়। তসলিম উদ্দিন চৌধুরী সেন্ট মেরিস ও সেন্ট প্লাসিডস স্কুল থেকে শিক্ষার প্রাথমিক পর্ব শেষ করে ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে বিজ্ঞানে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে বুয়েট থেকে স্থাপত্য বিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করেন।

সম্পর্কিত খবর

    চট্টগ্রামের জনপ্রিয় পত্রিকা দৈনিক পূর্বকোণ সমপাদক, চেম্বারের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বিষয়ক এডভাইজরি কমিটির উপদেষ্টা, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের পরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নগর উন্নয়ন কমিটির সদস্য ও বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি স্থপতি তসলিম উদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম চেম্বার। চেম্বার প্রেসিডিয়াম মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। তার মৃত্যুতে যে শোক ও শূন্যতার সৃষ্টি হয়েছে, তা যাতে পরিবারের সদস্যবৃন্দ সহ্য করতে পারেন সেজন্য পরম করুণাময় আল্লাহতালার রহমত কামনা করেন।

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close