• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মুম্বাই হামলার ‘মোস্ট ওয়ান্টেড’ সন্ত্রাসী গ্রেপ্তার

প্রকাশ:  ০৫ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৪৪
আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘ ২৯ বছর পর মুম্বাইয়ে হামলার অন্যতম অভিযুক্ত দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ আবু বকরকে গ্রেপ্তার করেছে ভারতীয় গোয়েন্দা বাহিনী।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাত থেকে ‘মোস্ট ওয়ান্টেড’ এই সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়।

২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতেই আবু বকরকে গ্রেপ্তার করেছিল ভারতীয় গোয়েন্দাদের একটি দল। কিন্তু সেবার নথি সংক্রান্ত জটিলতায় ছাড়া পেয়ে যায় সে। এবার অবশ্য সেই সম্ভাবনা নেই। এখন আমিরাত সরকারের সঙ্গে আবু বকরের প্রত্যর্পণের আইনি প্রক্রিয়া চালাচ্ছে ভারত।

১৯৯৩ সালের মুম্বাই হামলার অন্যতম অভিযুক্ত আবু বকর ভারত থেকে পালানোর পর বিভিন্ন সময় পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরাতে আত্মগোপন করেছিল। ১৯৯৭ সালেই তার বিরুদ্ধে ‘রেড নোটিশ’ জারি হয়। যদিও ভারতীয় গোয়েন্দারা কিছুতেই তাকে করতে ধরতে পারছিল না। তবে শেষরক্ষা আর হলো না। হাতেনাতে ধরা পড়ল এ সন্ত্রাসী।

আবু বকরের পুরো নাম আবু বকর আব্দুল গফর শেখ। তিনি সোনা, কাপড়, ইলেকট্রনিক সরঞ্জাম পাচারের সঙ্গেও জড়িত। এ কাজে তার সঙ্গী ছিল দাউদ কোম্পানির দুই সদস্য মহম্মদ ও মুস্তাফা দোসা।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ে ধারাবাহিক বিস্ফোরণর ঘটনা ঘটে। ওই হামলায় মৃত্যু হয় ২৫৭ জনের। আহত হয় ৭০০-র বেশি। মুম্বাই বিস্ফোরণের মূল অভিযুক্ত দাউদ ইব্রাহিম পাকিস্তানে রয়েছেন বলে জানা যায়। আরেক অন্যতম অভিযুক্ত টাইগার মেমনও পাকিস্তানে বলেই খবর। টাইগারের ভাই ইয়াকুব মেমনের ফাঁসি হয়েছে ২০১৫ সালের ৩০ জুলাইয়ে।


পূর্বপশ্চিম/এসকে

মুম্বাই হামলা,দাউদ ইব্রাহিম, আবু বকর,দাউদ ইব্রাহিম,আবু বকর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close