• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

অনুষ্ঠান থেকে বের করে দেওয়া হলো সাবেক প্রেসিডেন্টকে

প্রকাশ:  ২২ অক্টোবর ২০২২, ১৯:৪১
আন্তর্জাতিক ডেস্ক

কমিউনিস্ট পার্টি কংগ্রেসের সমাপনী অনুষ্ঠান থেকে বের করে দেওয়া হয়েছে চীনের সাবেক নেতা হু জিনতাওকে। চীন সরকারও এখনো বিষয়টি নিয়ে কোনো ব্যাখ্যা দেয়নি। সূত্র: বিবিসি।

বিবিসির খবরে বলা হয়, হু জিনতাওকে বের করে দেওয়ার আগ পর্যন্ত তিনি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশে বসে ছিলেন।

এক ভিডিওতে দেখা যায়, কংগ্রেসের আলোচনার সময় কয়েকজন কর্মকর্তা শি’র কাছে আসেন। তারা কানে মুখে কথা বলেন। শি তাদের হ্যাঁ সূচক মাথা নাড়ান। পরে সেই কর্মকর্তারা হু জিনতাওয়ের চেয়ারের পাশে গিয়ে তাকে তুলে নিয়ে গ্রেট হল অব দ্য পিপল’র বাইরে চলে যান। এ সময় জ্যেষ্ঠ নেতা লি ঝানশু ও ওয়াং হুনিং উদ্বিগ্ন দেখায়।

ফুটেজটি ভাইরাল হলে বেশ আলোচনার সৃষ্টি হয়। বিশ্লেষকরাও এ ঘটনার কারণ খুঁজে বরে করার চেষ্টা করছেন। চীন সরকারও এখনো বিষয়টি নিয়ে কোনো ব্যাখ্যা দেয়নি।

বিশ্লেষকদের ধারণা, হু’কে গ্রেট হল অব দ্য পিপল থেকে বের করে দেওয়া হতে পারে ক্ষমতার রাজনীতির অংশ অথবা তার গুরুতর স্বাস্থ্য সমস্যা। কিন্তু আদৌ কী ঘটেছে, সেটি জানতে অপেক্ষা করতে হবে সরকারের বিবৃতির জন্য।

২০০৩ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত চীনা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন হু। তার প্রতিনিধিত্ব ছিলো শি জিনপিংয়ের চেয়ে আলাদা। হু অনেক বেশি সম্মিলিত নেতৃত্ব পরিচালনা করেছিলেন। পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটিতে প্রতিনিধিত্ব করা বিভিন্ন উপদলের সঙ্গে ভারসাম্য বজায় রেখে কাজ করেছিলেন তিনি। বিশ্বে তিনি সহনশীল নেতা হিসেবে পরিচিত পেয়েছিলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

হু জিনতাও,চীন,প্রেসিডেন্ট,অনুষ্ঠান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close