• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

মাইক্রোচিপ বানাচ্ছে জার্মান শহরটি, প্রয়োজন দক্ষ কর্মীর

প্রকাশ:  ২৬ জুলাই ২০২৩, ০২:৪৪
পূর্বপশ্চিম ডেস্ক

মাইক্রোচিপ তৈরির কেন্দ্রে পরিণত হয়েছে জার্মানির জাখসেন প্রদেশের রাজধানী ড্রেসডেন। বিশ্বের নামীদামী বিভিন্ন প্রতিষ্ঠান সেখানে চিপ উৎপাদন করছে। তবে বৈশ্বিক বাজারে আরও এগিয়ে যেতে শহরটির অনেক দক্ষ কর্মী প্রয়োজন।

ড্রেসডেনে ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে যাচ্ছে মাইক্রোচিপ। “সিলিকন সাক্সনি” নামে পরিচিত জার্মানির পূর্বাঞ্চলের এই এলাকায় ২০০৯ সাল থেকে উচ্চ প্রযুক্তির মাইক্রোচিপ বানাচ্ছে মার্কিন কোম্পানি গ্লোবালফাউন্ডরিজ। তবে এটিই একমাত্র প্রতিষ্ঠান নয়।

ড্রেসডেনে গ্লোবালফাউন্ডরিজ বিভিন্ন বয়সী দক্ষ কর্মী নিয়োগ দিয়েছে। সংশ্লিষ্ট এলাকা ছাড়াও ৪৫ দেশের মানুষ কাজ করে প্রতিষ্ঠানটিতে। যেমন ভারত এবং ইন্দোনেশিয়ার অনেকেই সেখানে কাজ করছেন। এখানে গত কয়েকবছর ধরে কাজ করছেন লিন্ডারটি পুরোয়ানিংসি। তিনি বলেন, “এখানে অনেক মেধাবী মানুষের সঙ্গে আমি কাজ করছি। প্রতিদিনই মনে হয় আমাকে অনেক কিছু শিখতে হবে। অন্য কোথাও কাজ করলে এই বিষয়টি হয়ত মিস করব।”

একটি সিলিকন ওয়েফারে ২০ হাজারের মতো সেমিকন্ডাক্টর চিপ রাখা যায়। ড্রেসডেন ছাড়াও সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির কারখানা রয়েছে। আন্তর্জাতিক বাজারে দক্ষ কর্মীর চাহিদা এবং সেমিকন্ডাক্টর ভর্তুকির বিষয়ে প্রতিষ্ঠানটি সচেতন। এ ধরনের একটি ফ্যাক্টরি গড়তেই খরচ হয় পাঁচ বিলিয়ন ইউরো।

সেমিকন্ডাক্টর ডিজাইনার রেসিক্সসহ অনেক প্রতিষ্ঠান ড্রেসডেন টেকনিক্যাল ইউনিভার্সিটি থেকে পাস করা বিদেশিদের নিয়োগ দিচ্ছে। তারা আশাবাদী যে, এই অঞ্চল চিপ উৎপাদনের কেন্দ্রে পরিণত হবে।

রেসিক্সের কর্মী লাউরা এরনান্দে বলেন, “এখানে গ্লোবালফাউন্ডরিজ, বিভিন্ন ডিজাইন প্রতিষ্ঠান, বিভিন্ন স্টার্টআপ প্রতিষ্ঠান রয়েছে, যারা এই প্রযুক্তি, অর্গানিক সেমিকন্ডাক্টর এবং অন্যান্য বিষয় ডিজাইন করছে। ফলে সিলিকন সাক্সনিতে নানাকিছু করার সুযোগ রয়েছে। আর ড্রেসডেন বিশ্ববিদ্যালয়ে যেসব বিষয় শেখানো হচ্ছে সেগুলোর সঙ্গে এসব বেশ মানানসই।”

আশা করা হচ্ছে, আরও বেশি বিদেশি দক্ষ তরুণ শহরটিতে যাবে এবং থাকবে। সেমিকন্ডাক্টর শিল্পের বৈশ্বিক প্রতিযোগিতায় নিজেদের এগিয়ে নিতে অনেক দক্ষ কর্মী দরকার সিলিকন সাক্সনির।

মাইক্রোচিপ,জার্মান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close