• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইসরায়েলি জাহাজে মালয়েশিয়ার নিষেধাজ্ঞা

প্রকাশ:  ২০ ডিসেম্বর ২০২৩, ১৯:২৫
পূর্বপশ্চিম ডেস্ক

ইসরায়েলি মালিকানাধীন ও পতাকাবাহী জাহাজের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া। একইসঙ্গে ইসরায়েল অভিমুখে যাওয়া কোনো জাহাজ নিজেদের বন্দরে ভিড়তে দেবে না বলেও জানিয়েছে দেশটি।

বুধবার (২০ ডিসেম্বর) মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কার্যালয় থেকে এ ঘোষণা দেওয়া হয়। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

মালয়েশিয়া সরকার বলেছে, অবিলম্বে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। ফিলিস্তিনে ইসরায়েলের নৃশংসতার প্রতিবাদে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঘোষণায় মালয়েশিয়া সরকার জানিয়েছে, ফিলিস্তিনি জনগণের ওপর নৃশংসতা ও হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। তারা মৌলিক মানবিক নীতির তোয়াক্কা করছে না। এর মাধ্যমে ইসরায়েল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। যার প্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়া দীর্ঘদিন ধরে ফিলিস্তিনিদের অধিকারের প্রতি সোচ্চার। পার্শ্ববর্তী ইন্দোনেশিয়া, ব্রুনেই, বাংলাদেশ, মালদ্বীপ ও পাকিস্তানের মতো মালয়েশিয়া এখনও ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি। দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম শুরু থেকেই ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে কথা বলে আসছেন।

২০০৫ সালে মালয়েশিয়ার বন্দরে ইসরায়েল নিবন্ধিত কোম্পানি জাহাজগুলো নোঙর করার অনুমতি দেওয়া হয়। সেই সিদ্ধান্ত এবার প্রত্যাহার করা হলো।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে হামাস যোদ্ধারা ১১৪৭ জনকে হত্যা ও ২৪০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়। এরপর ফিলিস্তিনের ভূখণ্ডে ইসরায়েল বিমান হামলা ও স্থল অভিযান শুরু করে। এতে নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৯ হাজার ছাড়িয়ে গেছে।

জাহাজ,মালয়েশিয়া,ইসরায়েলি,ফিলিস্তিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close