• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরাকে মার্কিন ড্রোন বিধ্বস্ত

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৪, ১৮:১৯
পূর্বপশ্চিম ডেস্ক

ইরাকের উত্তরাঞ্চলে বালাদ বিমানঘাঁটির কাছে গত বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে। গতকাল শুক্রবার মার্কিন প্রতিরক্ষা বাহিনী এ তথ্য জানিয়েছে। ইরান সমর্থিত একটি সশস্ত্র গোষ্ঠী ড্রোনটি ভূপাতিত করার দাবি করেছে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, বালাদ ঘাঁটির কাছে ড্রোনটি বিধ্বস্ত হয়। পরে ইরাকি নিরাপত্তা বাহিনী তা উদ্ধার করে। ড্রোন বিধ্বস্ত হওয়ার ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এ ঘটনার তদন্ত চলছে।

ইরাকের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্সে গতকাল শুক্রবার এক বিবৃতিতে দাবি করেছে, যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ মডেলের একটি ড্রোন তারা ভূপাতিত করেছে। এটি নজরদারি ও আক্রমণের কাজে ব্যবহৃত হয়।

পেন্টাগনের মতে, মার্কিন ও মিত্র বাহিনী গত ৪ মাসে ইরাক ও সিরিয়ায় ১৪০টি হামলার শিকার হয়েছে। এ হামলাগুলোর জন্য দায়ী ইসলামিক রেজিস্ট্যান্স। এ জবাবে ইরাক ও সিরিয়ায় পাল্টা হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। এর মধ্যে গত ৪ জানুয়ারি বাগদাদে মার্কিন হামলায় একজন ইরানপন্থী কমান্ডার নিহত হন। ওয়াশিংটনের অভিযোগ, ইরানপন্থী ওই কমান্ডার মার্কিন সেনাদের ওপর হামলা চালিয়ে আসছিলেন। ঘটনাটি ইরাকে সরকারকে বেশ ক্ষুব্ধ করেছিল। দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি মার্কিন নেতৃত্বাধীন জোটকে দেশ ছেড়ে যাওয়ার আহ্বান জানান।

গত মঙ্গলবার পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার বলেন, সেনা প্রত্যাহার নিয়ে ইরাকের সঙ্গে আলোচনা চালিয়ে যাবেন তাঁরা। তবে ইরাকের কাছে থেকে কোনো আনুষ্ঠানিক অনুরোধ এখনো আসেনি।

বর্তমানে ইরাকে ২ হাজার ৫০০ ও সিরিয়ায় ৯০০ মার্কিন সেনা অবস্থান করছে।

যুক্তরাষ্ট্র,ইরাক,ড্রোন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close