• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইয়েমেন উপকূলে হামলায় জাহাজে আগুন

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪৩
পূর্বপশ্চিম ডেস্ক

ইয়েমেন উপকূলে জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এতে জাহাজটিতে আগুন লেগে গেছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ইয়েমেনের এডেন শহরের দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলীয় এলাকায় এ হামলা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ ম্যারিটাইম এজেন্সি জানিয়েছে, জাহাজটিকে লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের ফিলিস্তিনের সমর্থনে ইসরায়েলি জাহাজে হামলায় ধারাবাহিকতায় এ হামলা হয়েছে।

জাহাজের নিরাপত্তা সংস্থা অ্যামব্রে জানিয়েছে, হামলার শিকার জাহাজটি পালাউ প্রজাতন্ত্রের পতাকাবাহী এবং ব্রিটিশ মালিকানাধীন কার্গো জাহাজ। জাহাজটি থাইল্যান্ড থেকে লোহিত সাগরের দিকে যাচ্ছিল।

যুক্তরাজ্যের সামুদ্রিক বাণিজ্য পরিচালনাকারী সংস্থা ইউকেএমটিও জানিয়েছে, এডেন থেকে ৭০ নটিক্যাল মাইল দূরে হামলা হয়েছে। এ ঘটনায় মার্কিন জোট তাদের ডাকে সাড়া দিয়েছে। তবে ঘটনার বিষয়ে বিস্তারিত জানায়নি সংস্থাটি।

সংস্থাটি জানিয়েছে, জাহাজটিতে দুটি ক্ষেপণাস্ত্র হামলার ফলে তাতে আগুন লেগে গেছে।

এর আগে মঙ্গলবার আলজাজিরা জানায়, মার্কিন রণতরী ও ইসরায়েলি জাহাজে হুতিরা হামলা চালিয়েছে। তারা জানিয়েছে, লোহিত সাগরের প্রবেশমুখে এডেন উপসাগরে ইসরায়েলি জাহাজে হামলা চালানো হয়েছে। হামলার শিকার জাহাজটির নাম এমএসসি সিলভার। জাহাজটিকে লক্ষ্য করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

গোষ্ঠীটির সামরিক মুখপাত্র ইয়াহইয়া সারি বিষয়টির নিয়ে বিস্তারিত কিছু বলেননি। তবে মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেন, তারা আরব সাগর ও লোহিত সাগরে মার্কিন রণতরীকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। এ ছাড়া ইসরায়েলের রিসোর্ট শহর ইলিয়াতেও হামলার দাবি করেছে গোষ্ঠীটি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় হামলা চালিয়ে আসছে ইসরায়েলি সেনারা। তাদের এ হামলায় ফিলিস্তিনের ২৯ হাজার ৩১৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া এ পর্যন্ত আহত হয়েছে ৬৯ হাজার ৩৩৩ জন।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গত নভেম্বরে সাতদিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন।

ইয়েমেন,জাহাজে হামলা,হুতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close