• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জাবিতে সাবেক ভিসির বিচারের দাবি শিক্ষার্থীদের, শিক্ষকদের বাঁধা

প্রকাশ:  ০২ মার্চ ২০২২, ২০:২৭
জাবি প্রতিনিধি
মিছিলে বাঁধা প্রদান করে সাবেক ভিসিপন্থী শিক্ষকরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতি ও শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলার অভিযোগে তার বিচার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। তবে মিছিলে বিশ্ববিদ্যালয়ের ফারজানা ইসলামপন্থী শিক্ষকরা বাঁধা প্রদান করেন।

বুধবার (২ মার্চ) বিকাল পাঁচটায় বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে শুরু হয়ে মিছিলটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের দিকে এগিয়ে আসলে শিক্ষকরা বাঁধা প্রদান করেন। এ সময় শিক্ষকদের সাথে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন শিক্ষার্থীরা। সাবেক উপাচার্যের শাস্তির দাবিতে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, শিক্ষার্থীদের রাগ ক্ষোভ আছে। কারণ তাদের বিরুদ্ধে অত্যাচার নিপীড়ন হয়েছে বলে দাবি করছে তারা। এজন্য তারা উপাচার্যের বাসভবনের সামনে এসেছে। অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে অভিযোগ কিন্তু উনি এখন আর উপাচার্য নাই। তবে উনি আমাদের সহকর্মী। সেই জায়গা থেকে আমরা শিক্ষার্থীদেরকে বোঝাতে চেয়েছি।

এর আগে, গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আলমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেওয়া হয়।

উল্লেখ্য, জাবির চলমান উন্নয়ন প্রকল্পের দুর্নীতির ঘটনায় বেশি আলোচিত হন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এমনকি এ ঘটনায় শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগ দিয়ে হামলা করিয়ে সেটিকে গণঅভ্যুত্থান আখ্যা দেওয়ায় ব্যাপক সমালোচিত হন তিনি। ২০১৭ সালে একটি ঘটনায় আন্দোলনকারী ৬৪ শিক্ষার্থীর নামে মামলা করেন তিনি। এই আন্দোলনে ভিসি কাঁঠাল তত্ত্বের উদ্ভব ঘটান। তিনি অভিযোগ করেন- শিক্ষার্থীরা তার বাসভবনে কাঁঠাল ছুড়েছিল।

২০১৪ সালে অধ্যাপক ড. ফারজানা ইসলাম প্রথম মেয়াদে উপাচার্যের দায়িত্ব পান। প্রথম মেয়াদ শেষ হলে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আবারো তাকে দায়িত্ব দেওয়া হয়। একই বছর ২ মার্চ তিনি দ্বিতীয় মেয়াদের দায়িত্বভার গ্রহণ করেন।

পূর্বপশ্চিমবিডি/এসআই/জেএস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close