• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জাবিতে কীভাবে এলো জাপানি ফুল?

প্রকাশ:  ০২ এপ্রিল ২০২২, ১৬:০৩
সানভীর ইসলাম
জাবি ক্যাম্পাসে ‘জাপানিজ রেনিজের’

বসন্তে ফুলে ফুলে সজ্জিত জাবি ক্যাম্পাসে। হরেক রকম ফুল আর বসন্তের পাখির কুহু কুহু শব্দে মুখরিত হয়ে আছে লাল ইটের শহর। কিন্তু সব কিছু ছাড়িয়ে সুভাষ ছড়াচ্ছে জাপানি এক ফুল। নাম তার ক্যাসিয়া রেনিজেরা।

চেরি ফুলের মত দেখত জাপানি এই দৃষ্টিনন্দন ফুল জাহাঙ্গীরনগরে কীভাবে আসে এমন প্রশ্নের উত্তর খুঁজতে হলে আমাদের যেতে হবে ২০ বছর পিছনে। তখন সময় ২০০২। গুলশানের রাইফেলস ক্লাবের সামনে সর্বপ্রথম এ রকম একটি ফুলের ছবি পত্রিকায় আসে। এরপর নাম না জানা এই ফুলের রহস্য উৎঘাটনের জন্য অধ্যাপক দ্বিজেন শর্মার একদল বৃক্ষ প্রেমী নিয়ে চলে যান সেখানে।

ঘটনাক্রমে তার সাথে ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. এআর খান। তিনিই গাছের বীজ সংগ্রহ করে, বীজ থেকে চারা করে সেই গাছের চারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নিয়ে আসেন। সেখানে ক্যাম্পাসে সাতটির মত চারা গাছ লাগানো হয়। সম্ববত ২০১০ সালে সর্বপ্রথম সেই গাছে ফুল আসে।

বিশ্ববিদ্যালয়ের নতুন কলাভবনের দক্ষিণ-পূর্ব কোণে, সমাজবিজ্ঞান অনুষদের সামনে, পুরাতন কলাভবনের ভেতরে, বেগম সুফিয়া কামাল হলের সামনে, শহীদ সালাম-বরকত হলের সামনে, জহির রায়হান অডিটোরিয়াম, উপাচার্যের বাসভবনের পশ্চিমপাশ সহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ফুটেছে ক্যাসিয়া রেনিজেরা।

শ্বেতশুভ্র এই ফুল আদিনিবাস জাপানে ধরা হলে এর বৈজ্ঞানিক নাম বার্মিজ পিংক ক্যাসিয়া। লেগুমেস বা ফাবাস পরিবারে সদস্য এ ফুল। গাছের উচ্চতা হয়ে থাকে সাধারণত বার মিটারের বেশি হয়ে থাকে। চিকন ঝোলানো ডাল। চার-পাঁচ বছরের মধ্যে ফুল আসে। বর্ষা ছাড়া বছরের মোটামুটি বেশিরভাগ সময়ই গাছ থাকে পাতাহীন। ফেব্রুয়ারির শেষ দিক থেকে শুরু করে এপ্রিল-মে পর্যন্ত ফুলের দেখা মেলে।

এই ফুল ফোটার সময় গাছের সব পাতা ঝরে যায়। তখন এক অপরূপ সৌন্দর্যের সৃষ্টি হয়। ক্যাসিয়া প্রজাতির প্রায় ৪০ প্রকার গুল্ম ও গাছের মধ্যে ভারত ও বাংলাদেশে অন্তত ১৫টি প্রজাতি রয়েছে বলে জানা যায়।

দর্শন বিভাগের শিক্ষার্থী রুবাইয়া জান্নাত বলেন, জাপানিজ রেনিজেরা অত্যন্ত আকর্ষণীয় একটি ফুল। ক্যাম্পাসের প্রতিটি স্থান এখন ফুলে ফুলে মৌ মৌ করছে। এর মধ্যে নতুন এক মাত্রা যুক্ত হয়েছে 'জাপানিজ রেনিজেরা' ফুলের আগমনে। এই ফুলের স্নিগ্ধ-মিষ্টি রঙ যেকোনো মানুষকে আকৃষ্ট করবে। অনেকেই একে 'চেরি ব্লসম' ফুলের সাথে গুলিয়ে ফেলতে পারেন! তবে এ দুটি ফুলের মধ্যে বেশ কিছুটা পার্থক্য রয়েছে।

জার্নালিজম ও মিডিয়া স্টাডিজ অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী জুনায়েদ আহমেদ জানায়, ক্যাম্পাসে সর্বপ্রথম এ ফুল যখন দেখি, আমার এ ফুলের প্রতি অন্য রকম এক ভালো লাগা কাজ করে। তবে আমি তখন এ ফুল সম্পর্কে তেমন কিছুই জানতাম না। আমি চাই ক্যাম্পাস ছাড়াও দেশের সর্বত্র এ ফুল ফুটুক। ক্যাসিয়া রেনিজেরা সবসময়ই আমাকে আকর্ষণ করে।

জাবি প্রতিনিধি

পূর্বপশ্চিমবিডি/এসআই/জেএস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close