• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘ভালোবাসা প্রীতিলতা’ মুক্তি পাবে ২৪ সেপ্টেম্বর

প্রকাশ:  ২৪ মে ২০২২, ২০:১৪ | আপডেট : ২৪ মে ২০২২, ২০:২৫
বিনোদন ডেস্ক

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ‘ভালোবাসা প্রীতিলতা’ শিরোনামের একটি উপন্যাসকে সেলুলয়েডে তুলে এনেছেন নির্মাতা প্রদীপ ঘোষ। দেশের স্বাধীনতার জন্য চট্টগ্রামের বিপ্লবীদের যে বিস্ময়কর ও সাহসিকতাপূর্ণ অভ্যুত্থান ঘটেছিল সেই ইতিহাসকে ঘিরেই গড়ে উঠেছে এ সিনেমার গল্প। এতে প্রীতিলতা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। আর বিপ্লবী রামকৃষ্ণ চরিত্রে অভিনয় করছেন মনোজ প্রামানিক।

২০২০ সালের অক্টোবরে শুরু হয় সিনেমার দৃশ্যধারণের কাজ। এর মধ্যে কেটে গেছে প্রায় দেড় বছর। পরিচালক প্রদীপ ঘোষ বলেন, শ্যুটিং শেষ করেছি আমরা। পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। সাউন্ড আর কালার কারেকশান করছি এখন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়ে ‘ভালোবাসা প্রীতিলতা’র উদ্বোধন করাতে চাই। তিনি তারিখ দিলে সেপ্টেম্বরের ২৪ তারিখ সিনেমাটি মুক্তি দেব। কেননা, ওই দিন প্রীতিলতার প্রয়াণ দিবস।

তিনি আরও বলেন, শুধু সিনেপ্লেক্সে মুক্তির লক্ষ্যে সিনেমাটি নির্মিত হচ্ছে না। সিঙ্গেল স্ক্রিনের দর্শকের কাছেও পৌঁছে দিতে চান প্রীতিলতাকে। শুধু তাই নয়, ভারতের দর্শকও দেখতে পারবেন এই ছবি।

এ নির্মাতা জানান, বাংলাদেশের সঙ্গে একই দিনে মুক্তি দেওয়া সম্ভব হবে না। প্রক্রিয়ায় কিছুটা সময় লাগবে। প্রধানমন্ত্রী যদি উদ্বোধন করে দেন, তাহলে কাজটা আরও সহজ হয়ে যাবে। তবে আমি ব্যক্তিগতভাবে, আগে বাংলাদেশে মুক্তির পক্ষে। তারপর ভারতে মুক্তি। যেমন জমকালো আয়োজনে মহরত করেছিলাম। তেমনভাবে ট্রেলার প্রকাশ অনুষ্ঠানও করব। জুন মাস থেকে আমরা ক্যাম্পেইন শুরু করে দেব।

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলি ইউরোপিয়ান ক্লাবে হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেপ্তার এড়াতে নিজের কাছে রাখা ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে করে আত্মাহুতি দেন।

পূর্বপশ্চিমবিডি/এনজে

ভালোবাসা প্রীতিলতা,মুক্তি পাবে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close