• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গজল গাইতে মুম্বাই যাচ্ছেন মেসবাহ আহমেদ

প্রকাশ:  ১৮ এপ্রিল ২০২৩, ১৭:৩৮
বিনোদন ডেস্ক

ভারতের ঐতিহ্যবাহী আন্তর্জাতিক গজল সম্মেলনে যোগ দিতে ঈদের পর পরই মুম্বাই যাচ্ছেন জনপ্রিয় গজলশিল্পী মেসবাহ আহমেদ। ‘খাজানা ফেস্টিভ্যাল’ শীর্ষক সপ্তাহব্যাপী এ গজল সম্মেলন অনুষ্ঠিত হবে মে মাসের প্রথম সপ্তাহে।

গত ২২ বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশের গজলশিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত এ আয়োজনে এবারই প্রথম বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে চলেছেন মেসবাহ আহমেদ।

বিশ্বখ্যাত গজলশিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠেয় ‘খাজানা ফেস্টিভ্যালে’ এক ঘণ্টার সেশনে গাইবেন মেসবাহ আহমেদ। গজল সম্মেলনে আরো গাইবেন হরিহরন, অনুপ জালোটা, পঙ্কজ উদাস, তালাত আজিজ, অনুরাধা পাডোয়াল, চন্দন দাস, আবিদা পারভীন, প্রতিভা সিংসহ ভারত-পাকিস্তানের খ্যাতিমান গজলশিল্পীরা।

‘খাজানা ফেস্টিভ্যাল’ সামনে রেখে এরই মধ্যে প্রস্তুতি নেওয়া শুরু করেছেন বলে জানালেন মেসবাহ আহমেদ। অনুষ্ঠানে পরিবেশনের জন্য নিজের কথা ও সুরে নতুন ১২টি উর্দু গজল কম্পোজ করছেন তিনি। অনুষ্ঠানে মেসবাহ আহমেদের সঙ্গে তবলা বাজাবেন উপমহাদেশের অন্যতম সেরা তবলাবাদক ওস্তাদ তারি খান, যিনি একসময় বিশ্বখ্যাত গজলশিল্পী মেহেদি হাসানের সঙ্গে নিয়মিত তবলা বাজিয়েছেন।

আন্তর্জাতিক গজল সম্মেলনে অংশগ্রহণ প্রসঙ্গে মেসবাহ আহমেদ বলেন, বিশ্বের গজলপ্রিয় শ্রোতাদের কাছে খাজানা ফেস্টিভ্যালের রয়েছে আলাদা অবস্থান। খ্যাতিমান গজলশিল্পীদের পরিবেশনা দেখতে এতে যোগ দেন দেশ-বিদেশের হাজারো দর্শক-শ্রোতা। এ ধরনের একটি আন্তর্জাতিক আয়োজনে গাওয়ার আমন্ত্রণ পাওয়া আমার জন্য সৌভাগ্যের বিষয়। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো এ সুযোগ পাওয়ায় নিজেকে ভাগ্যবান মনে করছি। বাংলাদেশে যে গজল একটি চর্চিত ও বিকশিত ধারা, তা আমি এ অনুষ্ঠানে তুলে ধরতে চাই।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মেসবাহ আহমেদ,গজল,মুম্বাই,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close