• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘রোবট এখন বিলাসী নয়, স্মার্টফোনের মতোই প্রয়োজনীয়’

প্রকাশ:  ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৮
নিজস্ব প্রতিবেদক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমাদের এখনই রোবট তৈরির ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে। ঝুঁকিপূর্ণ ও কষ্টকর কাজে সেই রোবট আমরা ব্যবহার করবো। প্রয়োজনে বিদেশেও রপ্তানি করা হবে। রোবট এখন বিলাসী নয়, স্মার্টফোনের মতই প্রয়োজনীয়।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকালে ষষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক মিলনায়তনে এ অলিম্পিয়াডের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অলিম্পিয়াডে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও ৫০০ জন নারীসহ দেশের ৬৩ জেলার ১ হাজার ৫৯২ শিক্ষার্থী অংশগ্রহণ করছেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, রোবট উদ্ভাবনে জাপান অনেক এগিয়ে। তারা রোবট দিয়ে সব ধরনের কাজ করানোর পথে হাটছে। জাপান যদি রোবটকে কাপড় কাটা শিখিয়ে ফেলে তাহলে বাংলাদেশের যে বিশাল অংকের গার্মেন্টস শিল্প রয়েছে সেটা বড় ঝুঁকিতে পড়বে।

অলিম্পিয়াডের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, আজকের শিক্ষার্থীরা বুদ্ধিতে স্মার্ট বাংলাদেশে নেতৃত্ব দেবে। প্রযুক্তি-জ্ঞান নির্ভর এ সমাজ হবে অন্তর্ভূক্তিমূলক। আমারা রোবট বানালেও রোবট হবোনা।

অনুষ্ঠানে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডকে ২০টি ড্রোন দেওয়ার প্রতিশ্রুতি দেন প্রতিমন্ত্রী। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি পূর্ণাঙ্গ ল্যাব স্থাপন ও গবেষণার জন্য ৫০ লাখ টাকা অনুদানও ঘোষণা করেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জুনাইদ আহমেদ পলক,প্রতিমন্ত্রী,তথ্য ও যোগাযোগ প্রযুক্তি,রোবট,স্মার্টফোন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close