• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অভিগো’র ট্রাভেল ইনফ্লুয়েন্সার অ্যাওয়ার্ড ডিসেম্বরে

প্রকাশ:  ২৯ সেপ্টেম্বর ২০২৩, ২৩:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

দেশে প্রথমবারের মতো চালু হচ্ছে ‘ট্রাভেল ইনফ্লুয়েন্সার অ্যাওয়ার্ড ২০২৩’। ভ্রমণ বিষয়ক কনটেন্ট নির্মাতা ও পর্যটন শিল্পের বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই সম্মাননা দেবে বাংলাদেশের প্রথম ৩৬০ ডিগ্রি ওয়ানস্টপ ভ্রমণ সেবাদাতা প্রতিষ্ঠান ‘অভিগো’।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শোভাযাত্রার মাধ্যমে বাংলাদেশের প্রথম পর্যটন ও পরিষেবা শিল্পের জন্য নিবেদিত এই অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়।

ঘোষণা অনুষ্ঠান ও শোভাযাত্রায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণলায়ের সচিব ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের চেয়ারম্যান মো. মোকাম্মেল হোসেন। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. রাহাত আনোয়ার, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবু তাহের মোহাম্মদ জাবের, অভিগো’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহমুদ এইচ খান এবং ইভেন্ট আয়োজক প্রতিষ্ঠান ‘ই৩৬৫’র চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জুবায়ের রহমান চৌধুরী।

আয়োজকরা জানান, দেশের পর্যটন শিল্পের প্রচার ও পরিষেবায় বিশেষ অবদানের জন্য প্রতি বছর মোট ৫টি প্রধান বিভাগে ব্যক্তি ও প্রতিষ্ঠান মিলিয়ে সর্বমোট ৬০টি অ্যাওয়ার্ড দেওয়া হবে। যার মধ্যে ভ্রমণ বিষয়ক কনটেন্ট নির্মাতাদের ২১টি অ্যাওয়ার্ড; যা সরাসরি দর্শক ভোটের মাধ্যমে বিজয়ী নির্বাচিত করা হবে। এছাড়া জুরি বোর্ডের মনোনয়নে বিভিন্ন সেবা ও উদ্ভাবনের জন্য ৩৯টি অ্যাওয়ার্ড দেওয়া হবে।

আগামি ডিসেম্বরে বিজয়ী ও মনোনীতদের আনুষ্ঠানিকভাবে এই অ্যাওয়ার্ড দেওয়া হবে। আগামি ১৬ অক্টোবর মনোনয়ন জমা নেওয়া শুরু হবে বলে জানিয়েছে আয়োজকরা।

অভিগো’র প্রতিষ্ঠাতা ও সিইও মাহমুদ এইচ খান বলেন, সরকারের স্মার্ট বাংলাদেশ ভিশনের সঙ্গে একাত্ম হয়ে স্মার্ট ট্যুরিজম নিয়ে কাজ করছে ‘অভিগো’। আমরা দেশের পর্যটন বিকাশে প্রচারণা ও মানুষকে উদ্ভুদ্ধ করতে পর্যটন বিষয়ক উদ্যোক্তা, কনটেন্ট ক্রিয়েটর ও ট্রাভেলারদের জন্য অ্যাওয়ার্ড চালু করেছি। এই অ্যাওয়ার্ড প্রতি বছর নির্ধারিত সময়ে দেওয়া হবে।

ইভেন্ট আয়োজক প্রতিষ্ঠান ‘ই৩৬৫ ভেঞ্চার্স’র চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জুবায়ের রহমান চৌধুরী বলেন, দেশে প্রথমবারের মতো পর্যটন শিল্পসংশ্লিষ্টদের জন্য একটি বিশেষায়িত অ্যাওয়ার্ড চালু করছে ‘অভিগো’। তারা ইভেন্ট আয়োজক প্রতিষ্ঠান হিসেবে ‘ই৩৬৫ ভেঞ্চার্স’কে যুক্ত করেছে। দুই প্রতিষ্ঠানের দক্ষ কর্মীদের সমন্বয়ে বড় একটি অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চলছে। পর্যটন শিল্পকে ব্র্যান্ডিং করতে এই অ্যাওয়ার্ড সহায়ক হবে বলে মনে করেন তিনি।

ইতোমধ্যে বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডাব্লিউটো) এই অ্যাওয়ার্ড প্রোগ্রামকে স্বীকৃতি দিয়ে সহযোগি হিসেবে যুক্ত হয়েছে। সহযোগী হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগের (আইসিটি) আইডিয়া প্রজেক্ট ও বাংলাদেশ পর্যটন করপোরেশন। পার্টনার হিসেবে আছে নেক্সক্রাফট, ট্রেড ভেঞ্চার ও বেবিটিউব।

পর্যটন বিষয়ক বড় এই আয়োজনের ইভেন্ট ও লজিস্টিক পার্টনার হিসেবে যুক্ত হয়েছে ‘ই৩৬৫ ভেঞ্চার্স’ ও পিআর পার্টনার ‘কিউরিয়াস মিডিয়া’। মিডিয়া পার্টনার হিসেবে আছে, ইংরেজি দৈনিক ‘দ্য বিজনেস স্ট্যান্ডার্ড’, ‘দৈনিক যুগান্তর’ ও অনলাইন নিউজপোর্টাল ‘ঢাকা পোস্ট’, বৈশাখী নিউজ, ডেইলি উইমেন বাংলাদেশ, সারাবেলার সংবাদ এবং ডেইলি ঢাকা প্রেস।

ভ্রমণ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close