• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইন্টারনেট প্যাকেজের দামে পরিবর্তন আনলো অপারেটরগুলো

প্রকাশ:  ১১ নভেম্বর ২০২৩, ০০:৪৭ | আপডেট : ১১ নভেম্বর ২০২৩, ০০:৫৮
পূর্বপশ্চিম ডেস্ক

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশে এক মাসের মধ্যে আবারো মুঠোফোনের ইন্টারনেটের প্যাকেজের দামে পরিবর্তন আনলো মোবাইল অপারেটরগুলো।

গত ১৫ অক্টোবর থেকে কার্যকর হওয়া দরে মোবাইল অপারেটরগুলো ইন্টারনেটের দাম বাড়িয়েছিলো অন্তত ৩০ শতাংশ। তাতে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির অনুমোদনও ছিলো। তবে ২০ তিন না যেতেই গত ৫ নভেম্বর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার দেশের প্রধান চারটি মোবাইল টেলিকম অপারেটরের প্রতিনিধিদের ডেকে ইন্টারনেটের দাম কমাতে বলেন।

প্রথমেই সাড়া দেয় সরকারি কোম্পানি টেলিটক। এরপর শুক্রবার (১০ নভেম্বর) নতুন দর কার্যকর করে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। তবে রবি তিন দিনের প্যাকেজের দরেই সাত দিনের ইন্টারনেট দেবে, গ্রামীণফোনের দরও অনেকটা আগের জায়গায় নেমেছে। তবে এয়ারটেল ও বাংলালিংক কৌশল নিয়েছে। তারা দাম না কমিয়ে ডেটা বাড়িয়ে দিয়েছে বোনাসে নামে।

মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন এমটব মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে শুক্রবার একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে সংগঠনটি বলেছে, গত ১৫ অক্টোবর নিয়ন্ত্রক সংস্থার নির্দেশাবলি অনুযায়ী নানাবিধ প্রতিকূলতা সত্ত্বেও অপারেটররা তাদের ইন্টারনেট প্রোডাক্ট পোর্টফোলিও আপডেট করে। ‘দুর্ভাগ্যবশত’ এর মাত্র ১৫ দিন পরে আবারো প্রোডাক্ট পোর্টফলিও পরিবর্তন করতে নতুন নির্দেশনাবলি দেওয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার প্রতি শ্রদ্ধা রেখে আমরা ইতোমধ্যে এই জটিল পোর্টফোলিও পরিবর্তন করেছি।

জানা গেছে, টেলিটক মোবাইল ইন্টারনেটের দাম কমালেও গ্রামীণফোন, রবি ও বাংলালিংক বুধবার (৯ নভেম্বর) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে চিঠি দিয়ে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে তাদের অপারগতার বিষয়টি জানায়। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বিষয়টি জানতে পেরে বিটিআরসির চেয়ারম্যানকে মোবাইল ইন্টারনেটের দাম না কমালে অপারেটরদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

এ বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার গণমাধ্যমকে বলেন, প্যাকেজ রিশিডিউলের নামে তারা (অপারেটর) ইন্টারনেট প্যাকেজের (৭ ও ৩০ দিন এবং আনলিমিটেড) দাম বাড়িয়ে দেবে, এটা তারা করতে পারে না। আমি এই ব্যবস্থা মেনে নেবো না। নির্বাচনের আগে ইন্টারনেটের দাম বাড়িয়ে জনগণের যোগাযোগে বাধা দেওয়া চরম সরকারবিরোধী কাজ। আমি বিটিআরসি চেয়ারম্যানকে বলেছি অপারেটররা নির্দেশ মেনে ইন্টারনেট প্যাকেজের দাম না কমালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, আমাদের নির্দেশনা অপারেটররা না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এখন দেখা যাক তারা কি করে।

রবিবার (৫ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসির প্রধান কার্যালয়ে দেশের মোবাইল অপারেটরগুলোর শীর্ষ নির্বাহীদের সঙ্গে বৈঠকে করেন মোস্তাফা জব্বার।

তিনি অভিযোগ করেন, তিন দিন মেয়াদের ডাটা প্যাকেজ না থাকায় সাত দিন মেয়াদের ডাটা প্যাকেজ ও অন্যান্য প্যাকের দাম বাড়িয়েছে মোবাইল ফোন অপারেটররা। নির্বাচনের আগে মোবাইল ফোন অপারেটরগুলোর ইন্টারনেটের দাম বাড়ানোকে ভালো চোখে দেখছে না সরকার। ওই বৈঠকেই তিনি অপারেটরদের মোবাইল ইন্টারনেটের দাম কমানোর নির্দেশ দেন। পরে বিটিআরসি থেকে অপারেটরগুলোকে চিঠি দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ১৫ অক্টোবর ‘গ্রাহক স্বার্থ’ বিবেচনা করে সরকারি নির্দেশনায় বাদ দেওয়া হয় তিন দিন মেয়াদের ডাটা প্যাকেজ। একইসঙ্গে আরো বাদ দেওয়া হয় ১৫ দিনের ডাটা প্যাকেজও। এখন ডাটা প্যাকেজ আছে ৭ ও ৩০ দিনের এবং আরেকটি আছে আনলিমিটেড প্যাকেজ। সরকারের অভিযোগ, ৩ দিনের প্যাকেজ বাদ দেওয়ার পরে রিশিডিউলের নামে ইন্টারনেট প্যাকেজের দাম বাড়িয়েছে মোবাইল অপারেটররা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অপারেটর,পরিবর্তন,ইন্টারনেট,প্যাকেজ,দাম,মোস্তাফা জব্বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close