• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রায় ৪০ ভাগ চাকরিতে আঘাত করবে এআই: আইএমএফ

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২৪, ১৪:৫২
নিজস্ব প্রতিবেদক

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনীতির প্রায় ৬০ শতাংশ চাকরিকে প্রভাবিত করার সম্ভাবনা দেখছে আন্তর্জাতিক মুদ্রা তহিবল (আইএমএফ)। তাদের মধে ৪০ শতাংশ চাকরিতে আঘাত করবে এআই। খবর বিবিসির।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা বলেন, বেশিরভাগ পরিস্থিতিতে এআই সম্ভবত সামগ্রিক বৈষম্যকে আরও খারাপ করে তুলবে।

জর্জিভার বরাত দিয়ে বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, নীতিনির্ধারকদের উচিত প্রযুক্তি যেন সামাজিক সমস্যা আরও সৃষ্টি না করে তার ওপর নজর দেওয়া।

চলতি সময়ে এআইয়ের ক্রমাগত বিস্তার, তার সুবিধা ও ঝুঁকিগুলোকে স্পটলাইটে তুলে ধরেছে।

আইএমএফ বলছে, কিছু ক্ষেত্রে কিছু প্রতিষ্ঠানের কর্মীরা এআই ব্যবহার করে তাদের উৎপাদনশীলতা বাড়াতে পারে।

এদিকে বর্তমানে মানুষ দিয়ে করা কাজগুলো এআই দিয়ে করানো যাবে। এটি শ্রমের চাহিদা কমাতে পারে, মজুরি প্রভাবিত করতে পারে এবং এমনকি চাকরি নির্মূল করতে পারে বলে মনে করে আইএমএফ।

অপরদিকে আইএমএফ অনুমান করেছে যে, প্রযুক্তির জন্য নিম্ন আয়ের দেশগুলোতে মাত্র ২৬ শতাংশ চাকরি প্রভাবিত হবে।

জর্জিয়েভা বলেন, এআইয়ের সুবিধাগুলোকে কাজে লাগানোর জন্য যে অবকাঠামো বা দক্ষ কর্মী প্রয়োজন তা নিম্ন আয়ের দেশগুলোর নেই। যা সময়ের সঙ্গে সঙ্গে দেশগুলোর মধ্যে আর্থিক বৈষম্যকে আরও খারাপ করতে পারে।

সাধারণভাবে উচ্চ আয়ের তরুণ কর্মীরা এআই গ্রহণ করার পরে তাদের মজুরিতে অসমতা বৃদ্ধি দেখতে পারে। অন্যদিকে নিম্ন আয়ের বয়স্ক কর্মীরা পিছিয়ে পড়তে পারে বলে বিশ্বাস করছে আইএমএফ।

গত মাসে ইউরোপিয় ইউনিয়নের কর্মকর্তারা এআইয়ের ব্যবহার নিয়ন্ত্রণের জন্য বিশ্বের প্রথম এআই আইন নিয়ে একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছেছেন।

ইউরোপিয় পার্লামেন্ট এই বছরের শুরুর দিকে এআই অ্যাক্টের প্রস্তাবগুলোতে ভোট দেবে। তবে কোনো আইন ২০২৫ সালের আগে কার্যকর হবে না।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং চীন এখনও তাদের নিজস্ব এআই নির্দেশনা প্রকাশ করেনি।

গত বছর ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) এক সমীক্ষায় বলা হয়েছে, আগামী পাঁচ বছরের মধ্যে সারা বিশ্বে চাকরির বাজারে ব্যাপক বিপর্যয় ঘটে যাবে। এ সময়ে বিশ্বের এক কোটি ৪০ লাখ মানুষ চাকরি হারাবেন। তাদের আশঙ্কা, অর্থনৈতিক সঙ্কটের কারণে প্রতিষ্ঠানগুলো মানুষের পরিবর্তে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মতো প্রযুক্তি ব্যবহার করে এসব কাজ চালাবে।

ওই বছর এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান কর্মী ছাঁটাই করে এআই প্রযুক্তি চালুর দিকেই যাচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন বা আইবিএম সেই পথেই হাঁটছে।

আইবিএমের প্রধান নির্বাহী অরবিন্দ কৃষ্ণার বরাত দিয়ে এএফপি জানায়, প্রতিষ্ঠানটি বর্তমানে কর্মী নিয়োগ বন্ধ রেখেছে। আগামী কয়েক বছরে সাত হাজার ৮০০ কর্মী ছাঁটাই করে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়োগ করবে।

প্রযুক্তি,চাকরি,এআই
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close