• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফেরত দিলেন জাকির তালুকদার

প্রকাশ:  ২৯ জানুয়ারি ২০২৪, ০০:১৫
পূর্বপশ্চিম ডেস্ক

দশ বছর পর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের অর্থ ও সম্মাননা স্মারক নাটোর থেকে কুরিয়ারের মাধ্যমে বাংলা একাডেমিকে ফেরত পাঠিয়েছেন জাকির তালুকদার। রোববার (২৮ জানুয়ারি) নিজের ভেরিফাইয়েড ফেসবুকে এক পোস্টে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

জাকির তালুকদার লিখেছেন, ‘পাঠিয়ে দিলাম। খুব ভারমুক্ত লাগছে।’ সেসঙ্গে তিনি পূবালী ব্যাংক লিমিটেডের সেভিংস একাউন্ট নাম্বার ০৯৪৭১০১১১১৬৫৯ থেকে বাংলা একাডেমির মহাপরিচালকের নামে এক লাখ টাকার একটি চেক ও নাটোর থেকে মহাপরিচালক বরাবর পুরস্কার ফেরত দেওয়া শিরোনামে একটি আবেদনপত্রের ছবি পোস্ট করেন।

জাকির তালুকদার ২০১৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছিলেন। দশ বছর পর কেন ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তা জানা যায়নি। এ বিষয়ে জানতে তার মোবাইল ফোনে যোগাযোগ করলে তা বন্ধ পাওয়া যায়।

এ দিকে অনেকেই তার এমন সিদ্ধান্তকে সাহসিকতার পরিচয় বলে বাহবা দিচ্ছেন। আবার কেউ কেউ সঠিক কারণটাও জানার আগ্রহ প্রকাশ করেছেন। তার এই পোস্টে অনেকেই মন্তব্য করেছেন। রাহাত মুস্তাফিজ নামে একজন লিখেছেন, ‘দেশে থাকতে শুনেছিলাম বাংলা একাডেমি পুরস্কার পাওয়ার জন্য আপনি কোনো তদবির বাকি রাখেননি। এখন সেই আপনি পুরস্কার ফেরত দিচ্ছেন, তাও আবার বাংলা একাডেমির মতো বিশাল পুরস্কার! এই সিদ্ধান্তের পেছনে কারণ জানার জন্য অপেক্ষা থাকবে।’

মারুফুল আলম লিখেছেন, ‘অবশ্যই আপনার ইচ্ছেকে সম্মান জানাচ্ছি, জাকির ভাই। তবে পুরস্কার মানে নিশ্চয়ই কিছু টাকা বা ক্রেস্টই তো শুধু নয়, আলবাত আরও কিছু- নয়? আর ফেরত দেওয়ার সিদ্ধান্তটা নিতে ১০ বছর লেগে গেল! অথচ উমর ভাইর কিন্তু সেটি গ্রহণই করেননি, সময় লাগেনি প্রত্যাখ্যানেও। ফলত ফেরত দিতেও হয়নি যে! যাক সে সব, আপাতত কারণটা জানতে ইচ্ছে করছে খুউব।’

শামসুল আলম মন্তব্যর ঘরে লিখেছেন, ‘কিন্তু দশ বছর পর কেনো! আপনার আজকের ব্যাখ্যা আমার কাছে গ্রহণযোগ্য হয়নি জনাব।’

এই পোস্টটি করার আগে তিনি আরেকটি পোস্ট করেছিলেন। তাতে লিখেছিলেন, ‘লিখতে এসেছেন ভালো কথা। শ্রেণি বোঝেন? শ্রেণিচেতনা? মুক্তিযুদ্ধের চেতনা বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলেন। বোঝেন মুক্তিযুদ্ধের চেতনা কী? মুক্তবাজার পুঁজিবাদী অর্থনীতি কী মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে খাপ খায়?’

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন কালবেলাকে বলেন, জাকির তালুকদার এই কাজটি কোন যুক্তিতে করেছে, সেটা আমরা দেখব। মহাপরিচালকের সঙ্গে এ ব্যাপারে কথা হবে।

কথাসাহিত্যিক জাকির তালুকদারের জন্ম ১৯৬৫ সালের ২০ জানুয়ারি নাটোরে। তার ২৪টির বেশি সাহিত্যকর্ম আছে। এর মধ্যে কুরসিনামা, মুসলমানমঙ্গল, কবি ও কামিনী, ছায়াবাস্তব, কল্পনা চাকমা ও রাজার সেপাই, পিতৃগণ তার উল্লেখযোগ্য গ্রন্থ।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার,জাকির তালুকদার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close