• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্মার্টফোন অতিরিক্ত গরম হলে যা করবেন

প্রকাশ:  ০৬ এপ্রিল ২০২৪, ১৮:৩৭
নিজস্ব প্রতিবেদক

প্রযুক্তির উৎকর্ষতার এই যুগে স্মার্টফোন আমাদের নিত্যসঙ্গী। তবে অনেক সময় এই প্রযুক্তিপণ্যটি গরম হয়ে যায়। যা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান।

কথা বলা কিংবা ও চার্জে থাকা অবস্থায়, কখনো আবার ভিডিও দেখার সময় বা গেম খেলতে গেলে স্মার্টফোন গরম হয়ে যায়। অতিরিক্ত গরম হলে প্রয়োজনের সময় স্মার্টফোন ব্যবহারে বেশ ভোগান্তি দেখা দেয়।

অনেকেই মনে করেন, কেবল ব্যাটারির সমস্যার কারণেই এমনটি হয়ে থাকে। তবে বিষয়টি আসলে তেমন, বিভিন্ন কারণেই স্মার্টফোন গরম হতে পারে।

কম্পিউটারের মতো স্মার্টফোনে কুলিং ফ্যান থাকে না। তাই স্মার্টফোন অতিরিক্ত গরম হলে ব্যাটারি ও বিভিন্ন যন্ত্রাংশের কার্যকারিতা কমে যেতে পারে। এর ফলে ফোনের গতি কমে যায়; যার কারণে বিভিন্ন অ্যাপ চালু বা বন্ধ হতে সময়ও বেশি প্রয়োজন হয়। এছাড়াও অনেক সময় ফোন নিজে থেকে বন্ধ হয়ে আবার চালু হয়। অতিরিক্ত গরম হলে স্মার্টফোনের ব্যাটারি, ডিসপ্লে, মাদারবোর্ড ও অন্যান্য গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।

রোদের তাপ ফোন ধরে রাখে, সরাসরি সূর্যের আলোতে ব্যবহার করলে ফোন গরম হয়ে যায়। তাই ফোন গরম হয়ে গেলে দ্রুত ঠান্ডা স্থানে রাখতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, ভালো মানের ফোনও অতিরিক্ত তাপমাত্রায় একটানা ১০ মিনিট ব্যবহার করলে গরম হয়ে যায়। তাই অতিরিক্ত গরম হয়ে গেলে কিছু সময়ের জন্য ফোন ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

উচ্চ রেজল্যুশনের গেম বা আকারে বড় অ্যাপ ব্যবহার করলে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। অনেক সময় একসঙ্গে একাধিক অ্যাপ চালু থাকলেও ফোন গরম হয়। তাই ফোন গরম হয়ে গেলে দ্রুত চালু থাকা অ্যাপগুলো বন্ধ করে দিতে হবে।

অনেকে রাতে ঘুমানোর আগে ফোন চার্জ দিয়ে রাখেন। কিন্তু বাজারে থাকা অধিকাংশ মডেলের ফোন কয়েক ঘণ্টাতেই পুরো চার্জ হয়ে যায়। ফলে অতিরিক্ত চার্জ থেকে অনেক সময় তাপ উৎপন্ন হয়, ফলে ফোন গরম হয়ে যেতে পারে। তাই ফোন অতিরিক্ত গরম হলে দ্রুত চার্জ বন্ধ করে দিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করে পুনরায় চার্জ দিতে হবে।

অনেকেই শখের বসে বিভিন্ন রং বা নকশার ফোন কেস ব্যবহার করেন। কিন্তু শক্ত বা বায়ু চলাচলে বাধা সৃষ্টি করা কেস ব্যবহারের কারণেও অনেক সময় ফোন গরম হয়ে যায়। তাই ফোন অতিরিক্ত গরম হলে ফোনের কেস দ্রুত খুলে ফেলা উচিত। বায়ু চলাচল স্বাভাবিক হলে ফোন দ্রুত ঠান্ডা হয়ে যাবে।

অতিরিক্ত তাপমাত্রা না কমলে ফোন কিছুক্ষণের জন্য বন্ধ রাখতে হবে। বন্ধ থাকলে ফোনের যন্ত্রাংশগুলো কাজ করা বন্ধ করে দেয়। এতে ফোন নতুন করে গরম হয় না এবং ধীরে ধীরে তাপমাত্রা কমে যায়।

মোবাইল অ্যাপ,প্রযুক্তি,প্রযুক্তিপণ্য,মোবাইল ফোন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close